উত্তর আমেরিকা

শীতে যুদ্ধ কমার ইঙ্গিত মার্কিন গোয়েন্দা সংস্থার

ওয়াশিংটন, ৪ ডিসেম্বর – ইউক্রেন যুদ্ধের গতি ধীর হয়ে আসছে এবং আসন্ন শীতের মাসগুলোতে এ রকম গতিই বহাল থাকবে বলে ধারণা করছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। অবশ্য একই সঙ্গে যুক্তরাষ্ট্রের শীর্ষ একজন কর্মকর্তা বলেছেন, ইউক্রেনীয় বাহিনীর দিক থেকে প্রতিরোধ হালকা হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

ইউক্রেনে দ্রুত শীত পরিস্থিতির অবনতি হচ্ছে। সম্প্রতি তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের নিচেও নামতে দেখা গেছে।

একজন মার্কিন গোয়েন্দা পরিচালক অ্যাভ্রিল হায়নেস বলেন, দুই পক্ষ থেকেই আগামী বসন্তে পাল্টা আক্রমণ, পুনঃসরবরাহ এবং পুনর্গঠনের চেষ্টা করা হবে। ৯ মাস ধরে চলা ইউক্রেন যুদ্ধে রাশিয়া প্রথম দিকে যত অঞ্চল দখলে নিয়েছিল, তার অর্ধেকেরও বেশি হারিয়েছে।

গোয়েন্দা পরিচালক হায়নেস ক্যালিফোর্নিয়ায় এক প্রতিরক্ষা ফোরামকে জানান, লড়াইয়ের বেশির ভাগই হচ্ছে পূর্ব ইউক্রেনের বাখমুত ও দোনেৎস্ক অঞ্চল ঘিরে। হায়নেস বলেন, খেরসনের পশ্চিম অঞ্চল থেকে গত মাসে রাশিয়ার সেনা প্রত্যাহারের পর থেকেই লড়াই অনেকটা হালকা হয়ে এসেছে।

হায়নেস বলেন, ‘আমরা সংঘাতে এক ধরনের ধীরগতি দেখতে পাচ্ছি। এটি আগামী মাসগুলোতেও দেখার সম্ভাবনা রয়েছে। ’

গোয়েন্দা পরিচালক আরো জানান, রাশিয়ার সামরিক বাহিনী কতটা চাপের মুখে রয়েছে, সে ব্যাপারে এখন কোনো ধারণা নেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের।

তিনি আরো বলেন, ‘আমরা গোলাবারুদ ও মনোবলের স্বল্পতা দেখছি। সরবরাহ ইস্যু, রসদসহ টানা আরো অনেক উদ্বেগ দেখছি। ’

তেল রপ্তানির সীমা যথেষ্ট নয় : এদিকে গত শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার তেল রপ্তানিতে পশ্চিমাদের আরোপিত মূল্যসীমা ‘দুর্বল’ এবং এটি রুশ অর্থনীতিতে আঘাত হানার জন্য যথেষ্ট নয়।

আজ সোমবার থেকে ওই মূল্যসীমা প্রয়োগ হওয়ার কথা রয়েছে। এতে রাশিয়ার অপরিশোধিত তেলের ব্যারেলের মূল্য ৬০ ডলারের বেশি না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এরই মধ্যে বলেছেন, মস্কো এ পদক্ষেপের জন্য প্রস্তুত ছিল এবং নিজেদের তেল ওই মূল্যসীমায় তারা বিক্রি করবে না।

বিদ্যুৎহীন পাঁচ শর বেশি এলাকা : ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ইয়েভগুনে ইয়েনিন জানিয়েছেন, পাঁচ শর বেশি এলাকা রাশিয়ার হামলার কয়েক সপ্তাহ পরও বিদ্যুৎহীন রয়েছে।

ইয়েনিন বলেন, ‘দেশের গুরুত্বপূর্ণ স্থাপনায় আঘাত হানা অব্যাহত রেখেছে শত্রু। বর্তমানে দেশের আট অঞ্চলের ৫০৭টি এলাকা বিদ্যুৎ সরবরাহের বাইরে রয়েছে। ’

ওই কর্মকর্তা জানান, ১১২টি বিচ্ছিন্ন গ্রাম নিয়ে খারকিভ অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। দোনেৎস্ক ও খারকিভের আরো ৯০টি গ্রাম বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। এ ছাড়া মাইকোলাইভ, ঝাপোরিজিয়া ও লুহানস্ক অঞ্চলেও অনেক জায়গা বিদ্যুৎহীন রয়েছে।

শনিবার মাইকোলাইভের আঞ্চলিক গভর্নর ভিতালি কিমসহ ইউক্রেনের বিভিন্ন কর্তৃপক্ষ আবারও মানুষকে দৈনন্দিন বিদ্যুৎবিভ্রাট সহ্য করার অনুরোধ জানিয়েছে।

প্রচণ্ড শীতের মধ্যে প্রতিদিনের বিদ্যুৎবিভ্রাটে লাখো মানুষকে ঘর গরম এবং আলোর ব্যবস্থা ছাড়াই চরম কষ্টের মধ্যে থাকতে হচ্ছে।

শান্তি আলোচনা নিয়ে ‘আন্তরিক নন’ ভ্লাদিমির পুতিন : শনিবার জ্যেষ্ঠ মার্কিন কূটনীতিবিদ আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুলান্ড মন্তব্য করেছেন, পুতিন ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনা নিয়ে আন্তরিক নন। তিনি বেসামরিক লোকদের বিদ্যুৎ বন্ধ করে দিয়ে যুদ্ধকে বর্বরতার নতুন এক মাত্রায় নিয়ে গেছেন।

সূত্র: কালের কন্ঠ
আইএ/ ৪ ডিসেম্বর ২০২২

Back to top button