বিজ্ঞান ও প্রযুক্তি

গুপ্তচরবৃত্তির কাজে টিকটক ব্যবহার করা যেতে পারে, শঙ্কা এফবিআই’র

জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক গুপ্তচরবৃত্তির কাজে ব্যবহার করা হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের প্রধান ক্রিস্টোফার রে। শুক্রবার মিশিগান ইউনিভার্সিটিতে তিনি এ কথা জানান।

এফবিআই প্রধান বলেছেন, এ জিনিসগুলো (টিকটক) এমন একটি সরকারের হাতে রয়েছে যারা যুক্তরাষ্ট্রের মূল্যবোধকে গুরুত্ব দেয় না। এ ছাড়াও তাদের (চীন) এমন একটি মিশন রয়েছে, যা যুক্তরাষ্ট্রের সর্বোত্তম স্বার্থের সঙ্গে খুবই বিরোধপূর্ণ।

তাই যুক্তরাষ্ট্রের উদ্বিগ্ন হওয়া উচিত বলে জানিয়েছেন তিনি।
গত মাসেও এফবিআই প্রধান একই ধরনের ঝুঁকি নিয়ে আলোচনা করেছিলেন। তিনি দাবি করেছিলেন, চীনা সরকার তাদের ভিডিও শেয়ারিং অ্যাপ ব্যবহারকারীদের ডিভাইসগুলো প্রভাবিত বা নিয়ন্ত্রণ করতে পারে।

রে মার্কিন আইন প্রণেতাদের বলেছেন, লাখ লাখ ব্যবহারকারীর ডাটা সংগ্রহ নিয়ন্ত্রণ করতে চীনা সরকারের টিকটক বা তাদের অ্যালগরিদম ব্যবহার করার সম্ভাবনা রয়েছে।

টাইম ম্যাগাজিন অনুসারে, চীনের জাতীয় নিরাপত্তা আইনে দেশটিতে কর্মরত বেসরকারি সংস্থাগুলোকে অনুরোধ করা হলে সরকারকে তাদের তথ্য সরবরাহ করতে হবে। ছয় বছর আগে টিকটক চালু হওয়ার পর থেকে অ্যাপটির নিরাপত্তা নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ অব্যাহত রয়েছে। এদিকে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রে সর্বাধিক ডাউনলোড করা অ্যাপের তালিকায় টিকটকের অবস্থান শীর্ষে।

চলতি বছরের জুলাই মাসে মার্কিন কর্তৃপক্ষের পূর্ববর্তী অনুসন্ধানের জবাবে টিকটক ইঙ্গিত করেছিল, যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যবহারকারীদের সমস্ত ডাটা এখন মার্কিন কম্পানি ওরাকল পরিচালিত যুক্তরাষ্ট্রভিত্তিক সার্ভারে সংরক্ষণ করা হয়েছে।

বাজফিডে টিকটকের একটি নিবন্ধে করা দাবি নিশ্চিত করে যে কম্পানিটির চীনভিত্তিক কর্মীরা মার্কিন ব্যবহারকারীদের ডাটাতে প্রবেশ করতে পারে। কিন্তু এর জন্য শুধু কম্পানির যুক্তরাষ্ট্রভিত্তিক নিরাপত্তা দলের তত্ত্বাবধানে শক্তিশালী সাইবার নিরাপত্তা নিয়ন্ত্রণ এবং অনুমোদিত প্রটোকলের প্রয়োজন হয়।

সংস্থাটি মার্কিন সিনেটরদের কাছে পুনর্ব্যক্ত করেছে যে চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) কখনো মার্কিন ব্যবহারকারীদের ডাটার জন্য অনুরোধ করেনি। তারা বলেছে, ‘আমরা সিসিপিকে মার্কিন ব্যবহারকারীর ডাটা সরবরাহ করিনি, যদি চাওয়া হয় তাও আমরা দেব না। ’

টিকটক কর্মকর্তারা আরো বলেছেন, অ্যাপটির মূল প্রতিষ্ঠান বেইজিংভিত্তিক টেক জায়ান্ট বাইটড্যান্সের প্রকৌশলীরা প্ল্যাটফর্মের অ্যালগরিদমগুলোতে কাজ করতে পারে। তবে নতুন প্রটোকল নিশ্চিত করে যে তারা শুধু ওরাকলের কম্পিউটিং পরিবেশে কাজ করবে এবং ব্যবহারকারীদের ডাটা বের করবে না।

আইএ/ ৪ ডিসেম্বর ২০২২

Back to top button