জাতীয়

আজ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত জাতীয় স্মৃতিসৌধে প্রবেশে নিষেধাজ্ঞা

সাভার, ৪ ডিসেম্বর – মহান বিজয় দিবস উপলক্ষে ৪ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত সাভারের জাতীয় স্মৃতিসৌধে জনসাধারণের প্রবেশ ও চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। রবিবার (৪ ডিসেম্বর) সকালে জাতীয় স্মৃতিসৌধের মূল ফটকে এসংক্রান্ত একটি নোটিশ দেখা গেছে।

নোটিশে বলা হয়েছে, মহান বিজয় দিবস ২০২২ উদযাপন উপলক্ষে ভিআইপিদের নিরাপত্তা এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা কাজের জন্য আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত স্মৃতিসৌধে সব ধরনের দর্শনার্থী প্রবেশ বন্ধ থাকবে। এ ছাড়া ফটকের সামনে মোটরসাইকেলসহ সব ধরনের যানবাহন পার্কিং না করার নির্দেশনা দেওয়া হয়েছে।

স্মৃতিসৌধ কর্তৃপক্ষ জানায়, বিজয় দিবস সামনে রেখে রবিবার (৪ ডিসেম্বর) থেকে জাতীয় স্মৃতিসৌধে তিন বাহিনীর সদস্যদের কুচকাওয়াজসহ মোটরসাইকেল মহড়ার অনুশীলন শুরু হয়েছে। এই কার্যক্রম আগামী ১৫ তারিখ পর্যন্ত চলবে। সেই সঙ্গে সকাল থেকে জাতীয় স্মৃতিসৌধ ধোয়ামোছাসহ সৌন্দর্য বর্ধনের কাজ চলছে।

গণপূর্ত বিভাগের সাভার জাতীয় স্মৃতিসৌধের উপসহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, ১৬ ডিসেম্বর জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের প্রস্তুতির জন্য আজ থেকে প্রায় দেড় শ জনবল কাজ শুরু করেছে। পাশাপাশি দুটি প্রেসার মেশিন ও পাঁচটি পাম্প চলছে। এ ছাড়া তিন বাহিনীর সদস্যদের কুচকাওয়াজসহ মোটরসাইকেল মহড়ার অনুশীলনও শুরু হয়েছে আজ থেকে।

তিনি আরো জানান, যেসব দর্শনার্থী না জেনে দূর-দূরান্ত থেকে স্মৃতিসৌধে আসবেন তাঁরা যদি যোগাযোগ করেন, সে ক্ষেত্রে বিবেচনা করে তাঁদেরকে স্বল্প সময়ের জন্য প্রবেশের সুযোগ দেওয়া হবে। তবে আশপাশের দর্শনার্থীদের সে সুযোগ দেওয়া হবে না বলে জানান এই কর্মকর্তা।

এ ছাড়া প্রতিবছরের মতো ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে বীর শহীদদের প্রতি মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ ভিভিআইপিদের শ্রদ্ধা নিবেদন শেষে জনসাধারণের জন্য স্মৃতিসৌধ প্রাঙ্গণ উন্মুক্ত করে দেওয়া হবে।

সূত্র: কালের কন্ঠ
আইএ/ ৪ ডিসেম্বর ২০২২

Back to top button