ইউরোপ

পা পিছলে সিঁড়ি থেকে পড়ে গেলেন পুতিন

মস্কো, ০৪ ডিসেম্বর – সময়টা খারাপ যাচ্ছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। সম্প্রতিই তার স্বাস্থ্য নিয়ে একাধিক জল্পনা তৈরি হয়েছিল। কখনও ক্যানসার, কখনও আবার স্নায়ুর জটিল রোগ, একাধিক জল্পনা রয়েছে পুতিনের স্বাস্থ্য ঘিরে। এরইমধ্যে এবার তার সিঁড়ি থেকে পড়ে যাওয়ার খবর পাওয়া গেছে। বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছে, গুরুতর আঘাত পেয়েছেন পুতিন, বর্তমানে বাড়িতেই চিকিৎসা চলছে।

দ্য নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, বুধবার মস্কোতে তার সরকারি বাসভবনে সিঁড়ি থেকে পা পিছলে সিঁড়ি থেকে পড়ে গিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পা পিছলে সিড়ির পাঁচ ধাপ নিচে পড়ে যান তিনি এবং সরাসরি কোমরে আছাড় খেয়ে পড়েন। কোলন ক্যানসারে আক্রান্ত পুতিনের এমনিতেই পাকস্থলিতে সমস্যা রয়েছে। পড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে তিনি অনিচ্ছাকৃতভাবে মলত্যাগ করে ফেলেন।

পুতিনের স্বাস্থ্যের দিকে নজর রাখা সূত্রের দাবি, সিঁড়ির সামনেই তিনজন নিরাপত্তারক্ষী দাঁড়িয়েছিলেন। সঙ্গে সঙ্গে তাঁরা ছুটে গিয়ে পুতিনকে উদ্ধার করেন এবং সামনের একটি সোফায় নিয়ে গিয়ে বসান। সঙ্গে সঙ্গে চিকিৎসকদের ডাকা হয়।

দীর্ঘদিন ধরেই অসুস্থ থাকায় পুতিনের সঙ্গে সবসময়ই চিকিৎসকদের রাখা হয়। ঘটনার সময়ও বাড়িতেই দুইজন চিকিৎসক ছিলেন। তারাই রুশ প্রেসিডেন্টের চিকিৎসা করেন।

একটি টেলিগ্রাম চ্যানেল সূত্রে জানা গিয়েছে, সিঁড়ি থেকে পিছলে প্রথমে কোমরে আঘাত লাগে রাশিয়ার প্রেসিডেন্টের। পাঁচটি সিড়ি গড়িয়ে পড়ার পর তিনি এক পাশে ঘুরে যান এবং ওই অবস্থায় আরও দুইবার গড়িয়ে পড়েন।

এদিকে পুতিনের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, গুরুতর আঘাত লাগেনি পুতিনের। শনিবার রাতের মধ্যেই তার শারীরিক অবস্থা স্থিতিশীল হয়ে যায়। বর্তমানে তিনি কোনও সাহায্য ছাড়াই হাঁটতে পারছেন। শুধুমাত্র কোমরে আঘাত লাগায় বসার সময় সমস্যা হচ্ছে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের মধ্যেই, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। তিনি কোলন ক্যানসারে আক্রান্ত। পাশাপাশি স্নায়ুর জটিল সমস্যাও রয়েছে। বেশ কয়েকটি মিটিংয়ে পুতিনের হাত ও পা কাঁপতেও দেখা গিয়েছে। তার দৃষ্টিশক্তিও ক্ষীণ হয়ে আসছে বলে দাবি করা হয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৪ ডিসেম্বর ২০২২

Back to top button