দক্ষিণ এশিয়া

কাবুলে পাকিস্তানি রাষ্ট্রদূতের ওপর হামলার দায় স্বীকার আইএসের

কাবুল, ০৪ ডিসেম্বর – আফগানিস্তানের রাজধানী কাবুলে পাকিস্তানের দূতাবাসে বন্দুক হামলার দায় স্বীকার করলো জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। শুক্রবার (২ ডিসেম্বর) ওই হামলায় এক নিরাপত্তারক্ষী আহত হন। তবে আফগানিস্তানে নিযুক্ত পাকিস্তানের চার্জ দ্য অ্যাফেয়ার্স উবাইদ-উর-রেহমান নিজামানিকে হত্যা করতেই হামলা চালানো হয় বলে দাবি করে ইসলামাবাদ।

রোববার আইএস সম্পৃক্ত টেলিগ্রাম চ্যানেলে এক বিবৃতি প্রকাশ করা হয়। সেখানেই এ হামলার দায় স্বীকার করে তারা।

ওই হামলায় নিরাপত্তারক্ষী আহত হলেও নিজামানি অক্ষত আছেন বলে পরে জানায় পাকিস্তান।

আইএস এটাও দাবি করে মাঝারি ও স্নাইপার অস্ত্র দিয়ে দুই সদস্য এ হামলা চালিয়েছে। তাদের হামলার টার্গেটে ছিল রাষ্ট্রদূত ও তার নিরাপত্তা রক্ষীরা।

এই হামলায় অন্তত একজন নিরাপত্তারক্ষী আহত ও ভবন ক্ষতিগ্রস্ত হয় বলেও জানায় আইএস।

গত মাসে কাবুলে পাকিস্তান দূতাবাসের কাজে যোগ দেন নিজামানি। ২০২১ সালের আগস্টে কট্টর ইসলামপস্থি তালেবান ক্ষমতায় আসার পর কাবুলে যে কয়টি দূতাবাস চালু রয়েছে পাকিস্তানের দূতাবাস তার মধ্যে একটি।

কাবুলে একইদিনে আরেকটি হামলার ঘটনায় একজন নিহতও হয়েছেন বলে জানা গেছে। দেশটির সাবেক প্রধানমন্ত্রী গুলবুদ্দিন হেকমতিয়ারের দল হেজব-ই-ইসলামির কার্যালয়ের কাছে আত্মঘাতী ওই বোমা হামলায় প্রাণ হারান একজন।

তালেবান ক্ষমতা নেওয়ার পর থেকে এখনও দেশটির আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক হয়নি। সম্প্রতি বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটে দেশটিতে। ভেঙে পড়েছে অর্থনৈতিক কাঠামো। নারীদের অধিকার ক্ষুন্ন হওয়া নিয়েও বিস্তর অভিযোগ রয়েছে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ০৪ ডিসেম্বর ২০২২

Back to top button