ফুটবল

মেসিময় দিনে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত আর্জেন্টিনার

দোহা, ০৪ ডিসেম্বর – নিজের প্রফেশনাল ক্যারিয়ারের হাজারতম ম্যাচ ছিল এটি। এমন দিনে পঞ্চম বিশ্বকাপ খেলতে নেমে প্রথমবারের মতো নকআউট পর্বে গোলের দেখা পান আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওলেন মেসি। এছাড়া সতীর্থ জুলিয়ান আলভারেজও করেছেন আরেক গোল। ফলে কাতার বিশ্বকাপের শেষ ষোলোয় অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় তুলে নিয়েছে আর্জেন্টিনা। তাতে মরুর বুকে বিশ্বকাপের মঞ্চে মেসির রেকর্ডময় দিনে কোয়ার্টার ফাইনালও নিশ্চিত করল আর্জেন্টিনা।

শনিবার (৩ ডিসেম্বর) দোহার আহমেদ বিন আলি স্টেডিয়ামে শেষ ষোলোয় অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে মাঠে নামে আর্জেন্টিনা। তবে উরুর ইনজুরিতে পড়ে একাদশে ছিলেন না অ্যানহেল ডি মারিয়া। ফলে ম্যাচের শুরু থেকেই তার অনুপস্থিতির উত্তাপ কিছুটা অনুভব করা যাচ্ছিল। যার কারণে বল দখলে এগিয়ে থাকলেও আক্রমণ করতে পারছিলেন না। তবে দলের জন্য ত্রাতা হয়ে আসেন মেসি। ৩৫তম মিনিটে ডি-বক্সের ভেতরে বাঁ পায়ে দারুণ এক শট নিয়ে অস্ট্রেলিয়ার রক্ষণ চুরমার করে গোল আদায় করে দলকে এগিয়ে নেন আর্জেন্টাইন এই জাদুকর।

এই গোলে বিশ্বকাপের মঞ্চে বিদায়ী কিংবদন্তি ডিয়াগো ম্যারাডোনার ৮ গোলের রেকর্ড ছাড়িয়ে গেলেন সাতবারের ব্যালন ডি’অরজয়ী এই তারকা। আর এক গোল করলে ছুঁয়ে ফেলবেন আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ১০ গোল করা গ্যাব্রিয়েল বাতিস্তুতার রেকর্ড। এছাড়া নিজের প্রফেশনাল ক্যারিয়ারের ১০০০তম ম্যাচ খেলতে নেমে গোল করলেন বর্তমান সময়ের সেরা বা তর্কসাপেক্ষে সর্বকালের সেরা এই কিংবদন্তি। যার মধ্যে আর্জেন্টিনার হয়ে ১৬৯ ম্যাচে করলেন ৯৪তম গোল।

ফলে তার দুর্দান্ত গোলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে মাঠে নেমে কিছু সময় পরেই আর্জেন্টিনাকে জোড়া গোলের লিড এনে দেন ম্যানচেস্টার সিটির আর্জেন্টাইন তারকা আলভারেজ। ম্যাচের ৫৭ মিনিটে বল জালে জড়ান ৯ নম্বর জার্সি পরিহিত এই খেলোয়াড়। যার ফলে দ্বিতীয়ার্ধের শুরুতেই আর্জেন্টিনা এগিয়ে যায় ২-০ গোলের ব্যবধানে এবং কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের সুবাতাস পায়।

তবে ম্যাচের ৭৭তম মিনিটে অস্ট্রেলিয়ার ক্রেইগ গুডউইন ডি-বক্সের সামনে খানিকটা ফাঁকা জায়গা পেয়ে ২৫ গজ দূর থেকেই শট নিয়ে বসেন। কিন্তু ডি-বক্সের ভিতর আর্জেন্টাইন মিডফিল্ডার এনজো ফার্নান্দেজের মুখে বল লেগে দিক বদলে ফেলে। যার কারণে গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ কিছু বুঝে ওঠার আগেই বলটা জড়ায় জালে। ফলে এক গোল শোধ করে ম্যাচে ফেরে অস্ট্রেলিয়া।.

এরপর কয়েকবার ম্যাচে ফেরার চেস্টা করে অস্ট্রেলিয়া। তবে ৮৩ মিনিটে বেহিচ মাঝমাঠ থেকে ৪-৫ জনকে কাটিয়ে বল নিয়ে ডি-বক্সের ভেতরে গিয়ে শট নিলেও লিসান্দ্রো মার্টিনেজের দুর্দান্ত ট্যাকেলে আর্জেন্টিনাকে বিপদমুক্ত করেন। ম্যাচের একদম অন্তিম মুহূর্তে অস্ট্রেলিয়ার শেষ সুযোগও দুর্দান্তভাবে রুখে দেন আর্জেন্টাইন গোলরক্ষক। ফলে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে লিওনেল মেসির দল।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ০৪ ডিসেম্বর ২০২২

Back to top button