ফুটবল

জাপানের গোল নিয়ে বিতর্ক, কী বলছে ফিফার নিয়ম

দোহা, ০২ ডিসেম্বর – কাতার বিশ্বকাপে চমক দেখিয়ে নকআউট পর্বে জায়গা করে নিয়েছে এশিয়ার অন্যতম পরাশক্তি জাপান। গ্রুপ পর্বে প্রথম ম্যাচে জার্মানিকে ২-১ গোল ও শেষ ম্যাচে স্পেনকে ২-১ গোল ব্যবধানে হারিয়ে ‘ই’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে শেষ ১৬ নিশ্চিত করেছে এশিয়ান জায়ান্টরা।

কিন্তু স্পেনের বিপক্ষে জাপানের করা একটি গোল নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। ম্যাচের ৫১তম মিনিটে মিতোমার ক্রস থেকে বল পেয়ে যান তানাকা। ফলে সহজেই গোল করে দলকে জয়ের স্বপ্ন দেখান তানাকা। গোলটি নিয়ে শঙ্কা থাকলেও রেফারি ভিএআর প্রযুক্তির সহায়তা নিয়ে জাপানের গোলকে বৈধ বলে ঘোষণা করেন।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে গোলটির ছবিও ভাইরাল হয়েছে। ছবিটি দেখলে যে কেউ মনে করতেই পারেন, বলটি লাইন পেরিয়ে গেছে। কিন্তু ফিফার নিয়ম বলছে ভিন্ন কথা।
ফিফার নিয়ম অনুযায়ী, ‘অ্যারিয়াল ভিউ’ অর্থাৎ ওপরের দিক থেকে বলের কোনো অংশ যদি লাইনে থাকে, তাহলে বলটি মাঠের মধ্যেই আছে বলে ধরে নেওয়া হবে। সেক্ষেত্রে খেলা চলবে। গোললাইন টেকনোলজিতে ‘অ্যারিয়াল ভিউ’ অনুযায়ী বল যেহেতু শতভাগ মাঠের বাইরে যায়নি, সেজন্য সিদ্ধান্ত জাপানের পক্ষেই গেছে।

অন্যদিকে ফিফার ৯ নম্বর আইন অনুযায়ী, বল যখন শূন্যে থাকা বা মাটিতে ঠেকা অবস্থায় গোললাইন বা টাচলাইনের পুরো অংশ পেরিয়ে যাবে, তখন তা বেরিয়ে গেছে বলে ধরা হবে। অন্য ক্ষেত্রে বল মাঠের মধ্যেই আছে বলে ধরা হবে। এ কারণে এই ম্যাচে মিতোমা যখন বল পাস করেন, তখন বল খেলার মধ্যেই ছিল বলে গণ্য করেছেন রেফারি।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ০২ ডিসেম্বর ২০২২

Back to top button