পশ্চিমবঙ্গ

কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু হচ্ছে ৩০ জানুয়ারি

কলকাতা, ০১ ডিসেম্বর – কলকাতার ঐতিহ্যবাহী আন্তর্জাতিক বইমেলা শুরু হবে আগামী ৩০ জানুয়ারি। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। এ বছর কলকাতার সল্টলেকে ৪৬তম আন্তর্জাতিক এ বইমেলা শুরু হতে যাচ্ছে।

এবারের বইমেলার থিম কান্ট্রি হলো, স্পেন। এর আগে ২০০৬ সালের বইমেলারও থিম কান্ট্রি ছিল স্পেন। গত বইমেলার থিম কান্ট্রি ছিল বাংলাদেশ। কলকাতা বইমেলায় বাংলাদেশকে এখন পর্যন্ত তিনবার থিম কান্ট্রি করা হয়।

বুধবার (৩০ নভেম্বর) বিকেলে কলকাতার একটি ঐতিহ্যবাহী অভিজাত হোটেলে এ বইমেলা উপলেক্ষে সংবাদ সম্মেলন করে বইমেলার আয়োজক সংস্থা কলকাতার পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড। এসময় উপস্থিত ছিলেন ভারতে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত কোসে মারিয়া বিদাও দোমিন গেজ।

আরও উপস্থিত ছিলেন পাবলিসার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের (কলকাতা) সভাপতি সুধাংশু শেখর দে, সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়সহ আরও অনেকে।

সংবাদ সম্মেলনে তারিখ ঘোষণার পর এবারের বইমেলার লোগো উদ্বোধন করা হয়। আরও জানানো হয়, এবারের বইমেলা উদ্বোধনে থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরপূর্তিকে সামনে রেখে গত বইমেলাটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছিল।

জানা গেছে বইমেলায় বরাবরের মতোই যোগ দিচ্ছেন দেশি-বিদেশী প্রকাশকরা। অংশ নিচ্ছে মোট ২০টি দেশ, যেখানে থাকবে বাংলাদেশও। হচ্ছে সাধারণ বই ও লিটল ম্যাগাজিনের স্টল। এবারের মেলার অন্যতম আকর্ষণ থাকবে নবম কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল।

বইমেলা বইমেলার পরিচালন কমিটির সম্পাদক ত্রিদিব কুমার চট্টোপাধ্যায় বলেন, এবারও পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন দপ্তর, বিধাননগর মিউনিসিপাল করপোরেশন ও ডিজিটাল পার্টনার সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির সহযোগিতার কথা উল্লেখ করতে চাই। ধন্যবাদ জানাই, চিত্রশিল্পী সুভা প্রসন্নকে। তিনি ‘বইমেলা প্রাঙ্গণ’ লোগোটি অংকন করেছেন।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ০১ ডিসেম্বর ২০২২

Back to top button