বিজ্ঞান ও প্রযুক্তি

অ্যাপলের সঙ্গে ‘ভুল বোঝাবুঝির’ অবসানের দাবি মাস্কের

যুক্তরাষ্ট্রের আইফোন নির্মাতা অ্যাপল তাদের অ্যাপ স্টোর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের অ্যাপসটি সরিয়ে ফেলবে এমন তথ্য ছড়িয়েছিলেন টুইটারের নতুন মালিক ইলন মাস্ক। তবে এমন কিছু হচ্ছে না। মার্কিন ধনকুবের ইলন মাস্ক বুধবার জানিয়েছেন, অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুকের সঙ্গে বৈঠক করে নিজেদের মধ্যে ‘ভুল বোঝাবুঝির অবসান’ ঘটিয়েছেন তিনি। খবর রয়টার্সের।

মাস্ক অ্যাপলের প্রধান নির্বাহীর সঙ্গে বৈঠক শেষে এক টুইটে দাবি করেছেন অ্যাপল তাদের অ্যাপ স্টোর থেকে টুইটার অ্যাপসটি সরিয়ে ফেলার চিন্তা করেনি। তিনি বলেছেন, ‘টিম জানিয়েছেন অ্যাপল কখনো এমন কিছু করার কথা ভাবেনি।’

অ্যাপ স্টোর থেকে টুইটারের অ্যাপসটি সরিয়ে ফেলার আশঙ্কার কথা জানিয়ে সোমবার এক টুইট করেছিলেন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী মাস্ক নিজে। কোনো কারণ না জানিয়ে মাস্ক আরও জানিয়েছিলেন, টুইটারে বিজ্ঞাপন দেওয়াও বন্ধ করে দিয়েছিল অ্যাপল।

ওই দিন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুকের টুইটার অ্যাকাউন্টকে ট্যাগ করে জিজ্ঞেস করেছিলেন, ‘এখানে কি চলছে?’

এদিকে বুধবার করা ইলন মাস্কের সর্বশেষ টুইট নিয়ে কোনো মন্তব্য করেনি টুইটার ও অ্যাপল। এমনকি মাস্কের আগের টুইট নিয়েও প্রকাশ্যে কোনো প্রতিক্রিয়া দেখায়নি ইলেকট্রনিক পণ্য নির্মাণকারী প্রতিষ্ঠানটি।

সোমবার আইফোনের নির্মাতা অ্যাপলকে নিয়ে বেশ কয়েকটি ‍টুইট করেছিলেন ইলন মাস্ক। এক টুইটে তিনি বলেছিলেন, ইন-অ্যাপ কেনার জন্য অ্যাপল সফটওয়্যার ডেভেলপারদের ৩০ ভাগেরও বেশি চার্জ করছিল। ওই টুইটে একটি ছবি যোগ করে মাস্ক বলেছিলেন, অ্যাপলকে কমিশন দেওয়ার বদলে প্রয়োজনে তাদের সঙ্গে ‘যুদ্ধে জড়াবেন’ তিনি।

এদিকে গত ২৮ অক্টোবর ৪৪ বিলিয়ন ডলারে টুইটারের মালিকানা কিনে নেন ইলন মাস্ক। এরপর জনপ্রিয় ও সামাজিক যোগাযোগমাধ্যমটি নিয়ে বেশ কিছু বিতর্কের জন্ম দিয়েছেন তিনি।

আইএ/ ০১ ডিসেম্বর ২০২২

Back to top button