মিডিয়া

এনডিটিভির হাতবদল, প্রণয়-রাধিকার ইস্তফা, নতুন মালিক আদানি

নয়াদিল্লি, ৩০ নভেম্বর – ভারতের এনডিটিভির (নিউ দিল্লি টেলিভিশন) পরিচালন সংস্থার অধিকর্তা পদ থেকে পদত্যাগ করলেন সংস্থার অধিকর্তা প্রণয় রায় ও তার স্ত্রী সাংবাদিক রাধিকা রায়। এতে এনডিটিভি ও তার পরিচালন সংস্থা চলে এল ভারতীয় শিল্পগোষ্ঠী আদানি গ্রুপের অধীনে।

গত আগস্টে আদানি গ্রুপ জানিয়েছিল, এনডিটিভির সিংহভাগ শেয়ার তাদের হাতে আসতে চলেছে। জাতীয় স্তরের সংবাদমাধ্যমের ২৯ শতাংশ শেয়ার তারা পাবে বলেও ঘোষণা করেছিল। সেই ঘোষণা খাতা-কলমে বাস্তবায়িত হয় গত সোমবার।

মোদি সরকারবিরোধী ভারতের জাতীয় গণমাধ্যম হিসেবে পরিচিত এনডিটিভি ঘুরপথে কেনার অভিযোগ উঠেছে মোদি ঘনিষ্ঠ আদানি গোষ্ঠীর বিরুদ্ধে। অর্থসংকটে এনডিটিভির পরিচালন সংস্থা আরআরপিআরএইচ তাদের ৯৯.৫ শতাংশ শেয়ার বিক্রি করে দেয় বিশ্বপ্রধান কমার্শিয়াল প্রাইভেট লিমিটেডের (ভিসিপিএল) কাছে। যার মালিকানা আগস্ট মাসেই কিনে নেয় আদানি গ্রুপ। ভিসিপিএল ২০০৯ সালে আরআরপিএইচকে ৪১৩ কোটি টাকা ঋণ দিয়েছিল যে কোনো সময় এনডিটিভির ২৯.১৮ শতাংশ শেয়ার অধিগ্রহণের শর্তে। আদানি গোষ্ঠী ভিসিপিএল অধিগ্রহণের পর এনডিটিভির সেই ২৯.১৮ শতাংশ শেয়ারই তাদের হাতে আসে।

সোমবার অফিসিয়ালি নিজেদের ৯৯.৫ শতাংশ শেয়ার আদানি গ্রুপ অধিকৃত একটি সংস্থার নামে করে দেয় আরআরপিআরএইচ। শেয়ার বিক্রি করে দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই পদ ছাড়লেন প্রণয় ও রাধিকা।

গতকাল মঙ্গলবার এনডিটিভির পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে প্রণয় ও রাধিকার ইস্তফার কথা জানানো হয়েছে স্টক এক্সচেঞ্জকে। আরও জানানো হয়, ওই পরিচালন গোষ্ঠীর বোর্ডে একই দিনে যোগ দিয়েছেন তিন নতুন অধিকর্তা সুদীপ্ত ভট্টাচার্য, সঞ্জয় পুগালিয়া ও সেন্থিল সিনিয়াহ চেঙ্গালভারায়ণ।

আদানি গোষ্ঠীর মিডিয়া সংক্রান্ত কোম্পানি এএমজি মিডিয়া এনডিটিভির ২৯.১৮ শতাংশ শেয়ার হাতে পেলেও আরও ২৬ শতাংশ শেয়ারের জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ জন্য যাদের কাছে সংস্থার অল্প শেয়ার আছে তাদেরকে ২২ নভেম্বর থেকে ৫ ডিসেম্বরের মধ্যে ২৯৪ টাকা দরে প্রতি শেয়ার কেনার প্রস্তাব দেওয়া হয়েছে।

সূত্র: সমকাল
এম ইউ/৩০ নভেম্বর ২০২২

Back to top button