দক্ষিণ এশিয়া

কাবুলে গিয়ে তালেবান নেতাদের সঙ্গে বৈঠক করলেন হিনা রাব্বানি

কাবুল, ৩০ নভেম্বর – আফগানিস্তানে সফরে গিয়ে তালেবান সরকারের নেতাদের সঙ্গে বৈঠকে প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার।

পাক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কাবুল সফরের এক দিন আগেই সোমবার পাকিস্তান সরকারের সঙ্গে যুদ্ধবিরতির সমাপ্তি ঘোষণা করে টিটিপি। কারণ হিসেবে তারা পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়ার লাক্কি মারওয়াত এলাকায় টিটিপির যোদ্ধাদের বিরুদ্ধে দেশটির কর্তৃপক্ষের সামরিক অভিযানের কথা বলেছে।

পাকিস্তানের তালেবান বা টিটিপি বর্তমান আফগানিস্তানের ভেতরে সীমান্ত এলাকায় আস্তানা গড়েছে বলে বিশ্বাস করা হয়। মঙ্গলবার কোয়েটা শহরে একটি পুলিশ ভ্যানে তারা হামলা করেছে। আফগানিস্তান তালেবানের সঙ্গে পাকিস্তানের তালেবানের আদর্শগত মিল রয়েছে।
আল জাজিরার খবরে বলা হয়েছে, আফগান তালেবানের সঙ্গে হিনা রাব্বানির বৈঠকে রাজনৈতিক বিষয়ের পাশাপাশি দ্বিপাক্ষিক গুরুত্বপূর্ণ অন্যান্য ইস্যু আলোচিত হয়।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বৈঠকে দুই দেশের সরকারের মধ্যে রাজনৈতিক আলোচনার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, বাণিজ্য, বিনিয়োগ, আঞ্চলিক সংযোগ, মানুষে মানুষে যোগাযোগ, আর্থসামাজিক প্রকল্পসহ দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

আফগানিস্তানে উচ্চপর্যায়ের বৈঠকসহ অন্যান্য কর্মসূচি শেষে গতকালই হিনা ইসলামাবাদে ফিরে যান।

গত বছর তালেবান ক্ষমতা দখলের পর বিভিন্ন দেশ যখন আফগানিস্তান থেকে কূটনৈতিক মিশন গুটিয়ে নিচ্ছিল, তখন কাবুল সফর করেন পাকিস্তানের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। তাকে উষ্ণ অভ্যর্থনা জানান আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি।

সূত্র: বিডিপ্রতিদিন
এম ইউ/৩০ নভেম্বর ২০২২

Back to top button