উত্তর আমেরিকা

মার্কিন সিনেটে সমকামী বিয়ে সুরক্ষা বিল পাস

ওয়াশিংটন, ৩০ নভেম্বর – যুক্তরাষ্ট্রে ২০১৫ সালে সমকামী বিয়ের বৈধতা দেওয়া হয়। তবে সুপ্রিম কোর্ট সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে এমন উদ্বেগের জেরে অবশেষে মঙ্গলবার (২৯ নভেম্বর) সমকামী বিয়ের ফেডারেল স্বীকৃতিকে রক্ষা করতে সিনেটে পাস হলো সমকামী বিয়ে সুরক্ষা বিল।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার এক বিবৃতিতে বলেছেন, ‘এই বিলটি পাশ করার মাধ্যমে, সিনেট একটি বার্তা পাঠাচ্ছে যা প্রতিটি আমেরিকানকে শুনতে হবে, আপনি যেই হোন বা যে কাউকে ভালোবাসেন না কেন, আপনিও আইনের অধীনে মর্যাদা এবং সমান পাওয়ার যোগ্য।’

বিলটি পাসের জন্য ৬০টি ভোটের প্রয়োজন হয়। তবে ৬১-৩৬ ভোটে এই বিল পাস হয়েছে। সিনেটে ১২ জন রিপাবলিকান ও ৪৯ জন ডেমোক্র্যাট আইনপ্রণেতা ভোটাভুটিতে অংশ নেন। একজন ডেমোক্র্যাট সদস্য জর্জিয়ার রাফেল ওয়ারনক ও দুইজন রিপাবলিকান সিনেটর অনুপস্থিত ছিলেন।

এই বিলটি বছরের শুরুর দিকে প্রতিনিধি পরিষদে ৪৭ জন রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের সমর্থনে পাস হয়। বিলটিতে স্বাক্ষর করার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানোর আগে হাউজকে সিনেটের অনুমোদন নিতে হয়।

গত জুন মাসে, গর্ভপাতের অধিকার দেওয়া প্রায় পাঁচ দশকের একটি পুরোনো আইন বাতিল করে দেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের বিচারপতি ক্ল্যারেন্স থমাস রায়ের পর্যবেক্ষণে বলেন, সমকামী বিয়ে সংক্রান্ত ২০১৫ সালের আইনসহ ব্যক্তিস্বাধীনতা রক্ষাকারী অন্যান্য সিদ্ধান্তগুলোকে ফিরিয়ে নেওয়ার কথা বিবেচনা করা উচিত আদালতের।

আদালতের ওই রায়ের পরপরই যুক্তরাষ্ট্রজুড়ে শুরু হয় বিক্ষোভ। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এ সিদ্ধান্তের বিপক্ষে কথা বলেন।

যুক্তরাষ্ট্রের পরিসংখ্যান ব্যুরো বলছে, প্রায় ৫ লাখ ৬৮ হাজার সমকামী জুটি যুক্তরাষ্ট্রে বসবাস করে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ৩০ নভেম্বর ২০২২

Back to top button