ইউরোপ

যুক্তরাজ্যের নতুন পরমাণু বিদ্যুৎ প্রকল্প থেকে বাদ পড়ল চীন

লন্ডন, ৩০ নভেম্বর – যুক্তরাজ্য মঙ্গলবার (২৯ নভেম্বর) চীনের পারমাণবিক সংস্থা সিজিএনকে তার নতুন সাইজওয়েল সি পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ থেকে সরিয়ে দিয়েছে। কেন্দ্রটির অবশিষ্টাংশ এখন ফরাসি অংশীদার ইডিএফের সঙ্গে নির্মিত হবে। খবর এএফপির।

বেইজিং যুক্তরাজ্যের জন্য এখন একটি পদ্ধতিগত চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে, উল্লেখ করে বলা খবরে হয়, প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইউকে-চীন সম্পর্কের ‘সোনালি যুগ’এর অবসান ঘটেছে বলে সতর্ক করার একদিন পরই এই ঘোষণা এসেছে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী হওয়ার পর বৈদেশিক নীতি নিয়ে নিজের প্রথম বক্তব্যে সুনাক বলেন, চীনের সঙ্গে আগের দশকের ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক ছিল ‘প্রজ্ঞাহীন’।

তিনি বলেন, যুক্তরাজ্যকে এখন প্রতিযোগীদের প্রতি ‘শক্তিশালী বাস্তববাদ’ দিয়ে লক্ষ্য পূরণের পরিকল্পনা করতে হবে। তবে তিনি স্নায়ুযুদ্ধের মতো অবস্থার বিরুদ্ধে সতর্কতা উচ্চারণ করে বলেন, বিশ্বে চীনের গুরুত্বকে উপেক্ষা করা যাবে না।

সুনাক গত মাসে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর চীনের বিরুদ্ধে যুক্তরাজ্যের অবস্থান আরও কঠোর করার জন্য চাপের মুখে রয়েছেন। লন্ডনের মেয়রের ভোজসভায় সুনাকের বক্তব্য এমন সময়ে এল, যখন চীনের বিভিন্ন অঞ্চলে কোভিড লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ চলছে।

করোনার বিধিনিষেধের বিরুদ্ধে সোমবার (২৮ নভেম্বর) টানা তৃতীয় দিনের মতো সাংহাইয়ের রাস্তায় নামেন বিক্ষোভকারীরা।

সূত্র: সময় টিভি
আইএ/ ৩০ নভেম্বর ২০২২

Back to top button