কানাডা

অপপ্রচারকারীদের সেবা দেবে না কানাডায় বাংলাদেশ মিশন

ঢাকা, ২৯ নভেম্বর -বাংলাদেশ বিরোধী গুজব ও অপপ্রচারে লিপ্ত মিডিয়া, ব্যক্তি, তাদের পৃষ্ঠপোষক, পরামর্শদাতা, সাহায্যকারীসহ অর্থ পাচারকারী, ঋণখেলাপি, দণ্ডপ্রাপ্ত ও অভিযুক্ত এবং হুন্ডি ব্যবসায়ীদের কোনো ধরনের কনস্যুলার সেবা দেবে না কানাডার বাংলাদেশ হাইকমিশন ও টরোন্টোর বাংলাদেশ কনস্যুলেট। মঙ্গলবার কানাডার বাংলাদেশ হাইকমিশনের ফেসবুক পেজে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

বাংলাদেশ হাইকমিশন জানায়, বাংলাদেশের স্বার্থ পরিপন্থি অপপ্রচার থেকে বিরত থাকার আহ্বান দীর্ঘদিন ধরে করা হচ্ছে। কানাডা থেকে প্রচারিত কিছু মিডিয়া ও ব্যক্তি বাংলাদেশ বিরোধী অপপ্রচারে লিপ্ত রয়েছে। এদের অন্যতম একটি হচ্ছে মন্ট্রিল থেকে প্রচারিত একটি অনলাইন টিভি এবং এর কর্নধার।

তাদের এসব মিথ্যা, বিভ্রান্তিমূলক অপপ্রচারে বাংলাদেশে সামাজিক অস্থিরতা ও চরমপন্থি সৃষ্টির অনেক উপাদান বিদ্যমান। উপরন্তু এসব গুজব ও অপপ্রচারের সঙ্গে কতিপয় অর্থপাচারকারী, ঋণখেলাপি, দণ্ডপ্রাপ্ত ও অভিযুক্ত ব্যক্তি, হুন্ডি ব্যবসায়ীরাও যুক্ত হয়েছে।

সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, তাদের এসব দেশ ও সমাজ বিরোধী কার্যকলাপ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে এবং প্রয়োজন মাফিক তাদের কার্যকলাপ সম্পর্কে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্নিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হবে। একইসঙ্গে জানানো যাচ্ছে যে, বাংলাদেশ বিরোধী গুজব ও অপপ্রচারে লিপ্ত এসব মিডিয়া, ব্যক্তি, তাদের পৃষ্ঠপোষক, পরামর্শদাতা, সাহায্যকারীসহ অর্থ পাচারকারী, ঋণখেলাপি, দন্ডপ্রাপ্ত ও অভিযুক্ত এবং হুন্ডি ব্যবসায়ীদের কোনো ধরনের কনস্যুলার সেবা অত্র হাইকমিশন ও টরোন্টোর বাংলাদেশ কনস্যুলেট থেকে দেওয়া হবে না।

হাইকমিশনের পক্ষ থেকে বাংলাদেশ বিরোধী গুজব রটনাকারী ও অপপ্রচারকারীদের সম্পর্কে সতর্ক থাকার জন্য কানাডা প্রবাসী বাংলাদেশিদের অনুরোধ করেছে।

সূত্র: সমকাল
আইএ/ ২৯ নভেম্বর ২০২২

Back to top button