পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গে শিক্ষক প্রশিক্ষণের প্রশ্নপত্র ফাঁস, তদন্তের নির্দেশ

কলকাতা, ২৯ নভেম্বর – পশ্চিমবঙ্গে শিক্ষক দুর্নীতির কালো ছায়া যেন রাজ্য সরকারের পিছুই ছাড়ছে না। এসএসসি, টেট-এর পর এবার সামনে ডিইএলএড দুর্নীতি।

২০২০-২২ শিক্ষাবর্ষের ‘প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ’ (ডিইএলএড), কোর্সের ফাইনাল পরীক্ষার প্রশ্নপত্র প্রথমদিনই ফাঁসের অভিযোগ ওঠে। সোমবার (২৮ নভেম্বর) ছিল সেই পরীক্ষা। পরীক্ষার শুরুর সোয়া একঘণ্টা আগেই প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছে বলে অভিযোগ ওঠে। যা নিয়ে রাজ্যে শোরগোল পড়েছে। এবার সেই অভিযোগের ঘটনায় মমতার সরকার তদন্তের নির্দেশ দিল সিআইডি-কে।

সোমবার বেলা ১২টা নাগাদ ডিইএলএড কোর্সের ফাইনাল পরীক্ষা শুরু হয়। পরীক্ষা চলে দুপুর ২টা পর্যন্ত। অভিযোগ, পরীক্ষা শুরুর দেড়ঘণ্টা আগে হোয়াটসঅ্যাপে পরীক্ষার প্রশ্নপত্র ছড়িয়ে পড়ে। পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীদের যে প্রশ্নপত্র দেওয়া হয়েছে, আর হোয়াটসঅ্যাপে যে প্রশ্নপত্র ছড়িয়ে পড়েছে, দুটোই এক।

এ প্রসঙ্গে শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল বলেন, এই অভিযোগ শিক্ষা পর্ষদ হালকা ভাবে নিচ্ছে না। তদন্ত কমিটি তৈরি করছি। ঘটনার সত্যতা প্রমাণিত হলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। তবে তার দাবি, প্রশ্ন ফাঁসের নেপথ্যে ‘ষড়যন্ত্র’ রয়েছে। পর্ষদ এবং সরকারের সম্মানহানির চেষ্টা চলছে।

যদিও শিক্ষা পর্ষদের তরফে বলা হয়েছে, সিআইডি তদন্ত করবে কিনা তা তারা এখনও অবগত নন। তবে প্রশ্ন ফাঁসের বিষয়ে, তদন্তের জন্য শিক্ষা পর্ষদ, সিআইডির সাইবার সেলে লিখিত অভিযোগ করেছে।

পশ্চিমবঙ্গের শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় সাবেক শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং শিক্ষা পর্ষদের বহিষ্কৃত সভাপতি মানিক ভট্টাচার্য বর্তমানে জেল হেফাজতে রয়েছেন। মানিকের বিরুদ্ধে এর আগে ডিইএলএড কলেজগুলো থেকে নিয়মিত অবৈধ অর্থ নেওয়ার অভিযোগ রয়েছে। ‘প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ’ সংক্রান্ত বেশ কিছু বেনিয়মের তথ্য সামনে এসেছে। তারইমধ্যে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠল।

প্রসঙ্গত, এই কোর্সের মাধ্যমে প্রাথমিক শিক্ষক হওয়ার প্রশিক্ষণ মেলে। এক থেকে অষ্টম শ্রেণির শিক্ষকতা করার জন্য এই প্রশিক্ষণ দেওয়া হয়। দু’বছরের কোর্সে থাকে চারটি সেমিস্টার। সোমবার ছিল এডুকেশনাল স্টাডিজের পরীক্ষা। এবছর পরীক্ষায় স্বচ্ছতা বজায় রাখতে অন্য কেন্দ্রে পরীক্ষার ব্যবস্থাও করা হয়েছিল। ছিল কড়া নিরাপত্তা। তবুও পরীক্ষা শুরুর কিছুক্ষণ আগে হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্রের ছবি সামনে এসেছে। যা নিয়ে ফের শোরগোল পড়েছে পশ্চিমবঙ্গে।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ২৯ নভেম্বর ২০২২

Back to top button