ইউরোপ

ইউক্রেনে ১৬০ জেনারেলসহ ১৫০০ সামরিক কর্মকর্তা হারিয়েছে রাশিয়া

মস্কো, ২৯ নভেম্বর – নয় মাসের বেশি সময় ধরে চলা ইউক্রেন যুদ্ধে রাশিয়া এখন পর্যন্ত এক হাজার ৫০০ এর বেশি সামরিক কর্মকর্তা নিহত হয়েছেন। এদের মধ্যে ১৬০ জন জেনারেল ও কর্নেলও আছেন। সম্প্রতি স্বাধীন এক রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে। খবর এনডিটিভির।

ওপেন সোর্স ট্যালির ওপর ভিত্তি করে এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এই ট্যালি সামাজিক যোগাযোগমাধ্যম ও প্রকাশ্যে পাওয়া তথ্য সংগ্রহ করে। ট্যালিতে বলা হয়েছে, যুদ্ধে ব্যাপক সেনা হতাহতের সম্মুখীন রাশিয়া। ইউক্রেন যুদ্ধে নিহতের মধ্যে ১৬০ জন জেনারেল ও কর্নেল রয়েছেন।

এর আগে চলতি মাসের শুরুতে মার্কিন শীর্ষ জেনারেল মার্ক মিলি বলেছেন, ইউক্রেন যুদ্ধে এক লাখের বেশি রুশ সেনা নিহত বা আহত হয়েছেন। ইউক্রেনের পক্ষেও এমন সেনা হতাহতের ঘটনা ঘটেছে বলে দাবি করেন মার্ক।

মিলি আরও বলেন, এই যুদ্ধ আলোচনার মাধ্যমে বন্ধ করা যেতে পারে এবং সামরিক শক্তি দিয়ে কোনো পক্ষেরই এই যুদ্ধে যেতা সম্ভব নয়। এদিকে সম্প্রতি ইউক্রেনের বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে রাশিয়া। এরই মধ্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনে আরও ক্ষেপণাস্ত্র হামলার পরিমাণ বাড়াতে পারে রাশিয়া।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ২৭৯ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই।

সূত্র: আমাদের সময়
এম ইউ/২৯ নভেম্বর ২০২২

Back to top button