ইউরোপ

যুদ্ধের জন্য আরও অস্ত্র চায় ইউক্রেন

কিয়েভ, ২৯ নভেম্বর – কিয়েভকে সহযোগিতা করতে ন্যাটো দেশগুলোকে অস্ত্রের উৎপাদন বাড়ানোর আহ্বান জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা। তিনি বলেছেন, ন্যাটো দেশগুলোকে অস্ত্রের উৎপাদন অবশ্যই বাড়াতে হবে নাহলে এই যুদ্ধে রাশিয়ার বিজয়ী হওয়ার শঙ্কা আছে। আজ মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

পলিটিকোকে দেওয়া সাক্ষাতকারে এসব কথা বলেছেন ইউক্রেনের এই মন্ত্রী। রোমানিয়ার রাজধানীতে দুই দিনের ন্যাটোর বৈঠক শুরুর আগে দিমিত্রি কুলেবার এমন মন্তব্য প্রকাশ্যে এলো। রিপোর্ট, এবারের বৈঠকে ন্যাটোর নেতারা শীতের মধ্যে ইউক্রেনকে কীভাবে সাহায্য করা যায়-তা নিয়ে আলোচনা করবেন।

কুলেবা বলেন, যখন আমরা আজ যুদ্ধ করছি তখন আমাদের ভাবতে হচ্ছে আগামীকাল কীভাবে আমরা যুদ্ধ করব। যদি বেশি করে অস্ত্র উৎপাদন করা না হয় তাহলে আমরা যুদ্ধে জিততে পারবো না।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ২৭৯ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাত আরও বেড়েই চলেছে।

সূত্র: আমাদের সময়
এম ইউ/২৯ নভেম্বর ২০২২

Back to top button