ফুটবল

টানা দুই জয়ে শেষ ষোলোয় রোনালদোর পর্তুগাল

দোহা, ২৯ নভেম্বর – কাতার বিশ্বকাপে ফ্রান্স, ব্রাজিলের পর তৃতীয় দেশ হিসেবে শেষ ষোলোয় পৌঁছে গেল পর্তুগাল। লুসাইল স্টেডিয়ামে ‘এইচ’ গ্রুপের ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারাল ক্রিশ্চিয়ানো রোনালদোর দল। প্রথমার্ধে খেলার ফল ছিল গোলশূন্য। ৫৪ মিনিটের মাথায় প্রথম গোলটি করেন ব্রুনো ফার্নান্দেজ। এরপর দ্বিতীয় গোলটিও পেনাল্টি থেকে করেন তিনিই।

রাশিয়া বিশ্বকাপে উরুগুয়ের কাছে হেরেই বিদায় নিয়েছিল পর্তুগাল। তাই আজ এই ম্যাচটা তাদের কাছে প্রতিশোধ ম্যাচ ছিল সেটা না বললেও হয়। ম্যাচের শুরু থেকে সুয়ারেজ ছিলেন না উরুগুয়ে দলে। অন্যদিকে পাঁজরে চোট পাওয়ার কারণে পর্তুগাল দলে ছিলেন না দ্যানিলো। ডিফেন্সের তার বদলে পেপে খেলেন। প্রথমার্ধে পর্তুগালের দাপট ছিল বেশি। বলের দখল ছিল ৭০ শতাংশ।

বিরতি থেকে ফিরে আক্রমণে ধার বাড়ায় দুই দলই। যার ফলে ম্যাচের ৫৫ মিনিটেই কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়ে যায় পর্তুগাল। উরুগুয়ের রক্ষণের বাম পাশ থেকে ব্রুনো ফার্নান্দেজ ক্রস করে বল বল জালে জড়ান। যদিও প্রথমে মনে করা হচ্ছিল যে, সেই বল রোনালদো মাথা ছুঁয়ে গেছে। তবে পরে তা ব্রুনোর নামের পাশেই যুক্ত হয়।

পিছিয়ে পড়ে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা নিজেদের খোলস থেকে বের হওয়ার চেষ্টা করেন। ৫৯ মিনিটে সেই সুযোগও আসে তাদের সামনে। তবে ভারেলার বাড়ানো ক্রসে কাভানি ভলি করলেও তা লক্ষ্যে ছিল না। ফলে হতাশা নিয়েই ফিরতে হয় উরুগুয়েকে। ম্যাচের ৭৬ মিনিটে আবারও সুযোগ আসে উরুগুয়ের সামনে। তবে ম্যাক্সি গোমেজের বুলেট গতির শট গোলবারে লেগে প্রতিহত হলে উরুগুয়ে শিবির হতাশ হয়ে পড়েন।

তবে ম্যাচের শেষ দিকে উরুগুয়ের ডিফেন্ডার হিমেনেজ ব্রুনোকে পেনাল্টি উপহার দেন। স্পট কিক থেকে গোল করে ২-০ ব্যবধানে দলকে শেষ ষোলোয় নিয়ে যান।

২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে রোনাল্ডোর পর্তুগাল শেষ ষোলোয় জায়গা নিশ্চিত করে ফেলল। শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে এক পয়েন্ট পেলেই তাদের গ্রুপশীর্ষে থেকে রাউন্ড অব সিক্সটিনে যাওয়া নিশ্চিত হবে। ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে রইল ঘানা। ২ ম্য়াচে ১ পয়েন্ট করে সংগ্রহ করেছে দক্ষিণ কোরিয়া ও উরুগুয়ে। গোলপার্থক্যে সামান্য এগিয়ে থাকার সুবাদে তিনে রয়েছে দক্ষিণ কোরিয়া। উরুগুয়েকে শেষ ষোলোয় যেতে হলে শেষ ম্যাচে ঘানাকে হারাতেই হবে। একইসঙ্গে প্রার্থনা করতে হবে দক্ষিণ কোরিয়া যেন পর্তুগালকে হারাতে না পারে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৯ নভেম্বর ২০২২

Back to top button