জানা-অজানা

বিশ্বের সবচেয়ে সরু টাওয়ারের যত অজানা

বহুতল ভবন নির্মাণে যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত ও চীন একে অপরের সঙ্গে যেন টক্কর দিচ্ছে। আলাদা আলাদা বৈশিষ্ট্যে প্রতিটি ভবনই আগের রেকর্ড ভাঙছে।

সম্প্রতি নিউইয়র্কের ‘স্ট্যানওয়ে টাওয়ার’ বিশ্বের সবচেয়ে সরু বহুতল ভবন হিসেবে রেকর্ড সৃষ্টি করেছে।

‘দ্য গার্ডিয়ান’র প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের সবচেয়ে শক্তিশালী কংক্রিট দিয়ে তৈরি করা হয়েছে এই আকাশচুম্বী টাওয়ার। বিশ্বের সবচেয়ে পাতলা বিল্ডিং (thinnest tower of world) এটি। ৮৪তলা বিশিষ্ট এই টাওয়ারটির উচ্চতা ১ হাজার ৪২৮ ফুট।

উচ্চতার পরিমাপে নিউইয়র্কের সবচেয়ে উঁচু বহুতল সেন্ট্রাল পার্ক টাওয়ারের পরেই রয়েছে ‘স্ট্যানওয়ে টাওয়ার’। নিউইয়র্কের ম্যানহাটন শহরের প্রাণকেন্দ্রে নির্মিত হয়েছে এটি। টাওয়ারটি প্রায় ৩৮ হাজার ঘনমিটার কনক্রিট দিয়ে তৈরি করা হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুযায়ী, স্ট্যানওয়ে টাওয়ারের একটি ফ্ল্যাটের মূল্য ১০০ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় আনুমানিক ১০ হাজার কোটি টাকার বেশি)।

যে জমির উপর টাওয়ারটি বানানো হয়েছে তার দৈর্ঘ্য এবং বহুতলের উচ্চতার অনুপাত ১:২৪। ৮৪ তলার স্ট্যানওয়ে টাওয়ারের ৪৬ তলাজুড়ে ফ্ল্যাট রয়েছে। এছাড়াও রয়েছে ডুপ্লেক্স আবাসন।

 

টাওয়ারটির মূল আকর্ষণ এখানকার সুইমিং পুল। এই সুইমিং পুলটি প্রায় ৮২ ফুট গভীর। স্ট্যানওয়ে টাওয়ারের প্রতিটি ঘরে রয়েছে মেঝে থেকে দেওয়াল পর্যন্ত উঁচু কাচের জানালা। এই জানালা দিয়ে ম্যানহ্যাটন শহরের সৌন্দর্য উপভোগ করা যায়।

এখানে যারা থাকবেন তাদের জন্য রয়েছে আলাদা খাওয়ার ঘরও। ব্যক্তিগত রাঁধুনি রাখার ব্যবস্থাও রয়েছে এখানে।

সংবাদ সংস্থা সূত্রের খবর, স্ট্যানওয়ে টাওয়ারটি ৫৭ ফুট চওড়া। প্রায় ৫৩ হাজার বর্গমিটার এলাকাজুড়ে টাওয়ারটি বানানো হয়েছে। স্টুডিও সোফিল্ড সংস্থার মালিক উইলিয়াম সোফিল্ড টাওয়ারটির সাজসজ্জার দায়িত্বে ছিলেন।

আইএ/ ২৮ নভেম্বর ২০২২

Back to top button