ফুটবল

এমবাপের জোড়া গোল, বিশ্বকাপের নক-আউটে ফ্রান্স

দোহা, ২৭ নভেম্বর – কাতার বিশ্বকাপে এক ম্যাচ বাকি থাকতেই গ্রুপ ‘ডি’ থেকে রাউন্ড অফ সিক্সটিনে পৌঁছে গেল গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। ডেনমার্ক ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য ছিল। দ্বিতীয়ার্ধেই হলো তিনটি গোল। দুরন্ত ফুটবল খেলে জোড়া গোল উপহার দিলেন কিলিয়ান এমবাপে। ডেনমার্কের হয়ে একমাত্র গোলটি আন্দ্রেয়াস ক্রিস্টেনসেনের।

ম্যাচের শুরু থেকে ফ্রান্সের বিরুদ্ধে সমানে সমানে লড়াই করলো ডেনমার্ক। অন-টারগেট শটে ফ্রান্স এগিয়ে থাকলেও বল পজিশনে এমবাপেদের ছেড়ে কথা বলেনি এরিকসনরা। তবে একাধিক গোলের সুযোগ তৈরি করলেও গোলের মুখ খুলতে পারেনি ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। তবে প্রথমার্ধের শেষ পর্যন্ত ফ্রান্সের যাবতীয় আক্রমণ রুখে দেয় ড্যানিশ ডিফেন্স।

বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধ অবশ্য আক্রমণ, প্রতি আক্রমণে লড়াই জমে ওঠে। ৬১ মিনিটে কিলিয়ান এমবাপের গোলে এগিয়ে যায় ফ্রান্স। ৬৮ মিনিটের মাথায় আন্দ্রেয়াস ক্রিস্টেনসেনের গোলে সমতা ফেরায় ডেনমার্ক। যদিও ৮৬ মিনিটে এমবাপের গোল ডেনমার্কের কফিনে শেষ পেরেকটি পুঁতে দেয়। এই জয়ের সুবাদে ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে নক আউট পর্বে পৌঁছে গেল বিশ্বচ্যাম্পিয়নরা।

ফ্রান্স শেষ ম্যাচ খেলবে তিউনিসিয়ার বিরুদ্ধে। পয়েন্ট তালিকার দুইয়ে রয়েছে অস্ট্রেলিয়া। ২ ম্যাচে তাদের ঝুলিতে ৩ পয়েন্ট। ডেনমার্ক ২ ম্যাচের দুটিই ড্র করে ২ পয়েন্ট নিয়ে রয়েছে তিনে। শেষ ষোলোয় যেতে হলে শেষ ম্যাচে ডেনমার্ককে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় ছিনিয়ে নিতেই হবে। দুটি ম্যাচের একটিতে হার ও একটি ড্রয়ের সুবাদে ১ পয়েন্ট তিনে সকলের নীচে তিউনিসিয়া। তাদের শেষ চারে যাওয়ার সম্ভাবনা ঝুলে শুধু অঙ্কের হিসেব আর অঘটনেই। কেন না, ফ্রান্স যেভাবে খেলছে তাতে তিউনিসিয়া হারাবে কেউই মনে করছেন না।

চলতি বছরে এই নিয়ে তৃতীয়বার পারস্পরিক লড়াই হলো ফ্রান্স ও ডেনমার্কের। আগের দুটি সাক্ষাতে ডেনমার্ক যথাক্রমে ২-০ ও ২-১ ব্যবধানে হারিয়েছিল বিশ্বকাপ চ্যাম্পিয়নদের। রাশিয়ায় ২০১৮ সালের বিশ্বকাপে এই দুই দেশের দ্বৈরথ ছিল গোলশূন্য।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৭ নভেম্বর ২০২২

Back to top button