উত্তর আমেরিকা

ইরানে দমন-পীড়নের ঘটনায় তদন্ত করবে জাতিসংঘ

ওয়াশিংটন, ২৬ নভেম্বর – ইরানে সরকারবিরোধী আন্দোলনে দমন-পীড়নের ঘটনায় তদন্ত শুরু করতে যাচ্ছে জাতিসংঘ। বৃহস্পতিবার জেনেভায় হিজাব ইস্যুতে ইরানের চলমান পরিস্থিতি বিষয়ে এক বৈঠকে তথ্যানুসন্ধান মিশন গঠনের পক্ষে ভোট দিয়েছে সংস্থাটির মানবাধিকার বিষয়ক কাউন্সিল।

গত ১৬ সেপ্টেম্বর ইরানে পুলিশি হেফাজতে মাশা আমিনি নামে এক তরুণী মৃত্যুর পর থেকেই দেশটিতে বিক্ষোভ করছে লাখ লাখ মানুষ। এটা এখন সরকারবিরোধী আন্দোলনে পরিণত হয়েছে। এতে এখন পর্যন্ত নিরাপত্তা বাহিনীর সঙ্গে সহিংসতায় ৩ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন মানবাধিকার সংগঠন।

ইরানে শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশি হস্তক্ষেপের ঘটনায় পশ্চিমাদের পাশাপাশি জাতিসংঘও শুরু থেকেই তীব্র প্রতিবাদ জানিয়ে আসছে।

এ ব্যাপারে জাতিসংঘের মানবাধিকার সংস্থার প্রধান ভলকার টার্ক বলেন, ইরানে যে দমন-পীড়ন হচ্ছে তা নিন্দনীয়। সেখানে অনেক মানুষকে হত্যা করা হয়েছে। পাশাপাশি ১৪ হাজারের বেশি মানুষকে গ্রেপ্তারও করা হয়েছে। নিরাপত্তা বাহিনীর দমন-পীড়নের অভিযোগে দেশটির অভ্যন্তরীণ তদন্ত আর্ন্তজাতিক মানদণ্ড পূরণে ব্যর্থ হয়েছে। আর তাই স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত করতেই এই পদক্ষেপ নেয়া হচ্ছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৬ নভেম্বর ২০২২

Back to top button