জাতীয়

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে শ্রীলংকার সমর্থন চান প্রধানমন্ত্রী

ঢাকা, ২৫ নভেম্বর – মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের তাদের পৈতৃক ভূমিতে নিরাপদ এবং স্বেচ্ছায় প্রত্যাবাসনের জন্য শ্রীলংকার সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী। আজ শুক্রবার গণভবনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরির সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এ বিষয়ে তাদের সমর্থন কামনা করেন।

প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী বলেছেন, মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দীর্ঘায়িত উপস্থিতি বাংলাদেশ এবং সমগ্র অঞ্চলের সামগ্রিক আর্থ-সামাজিক-অর্থনীতি, পরিবেশ এবং নিরাপত্তা ব্যবস্থার মারাত্মক হুমকি সৃষ্টি করেছে।

শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রী ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ২২তম মন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নিতে বাংলাদেশ সফর করছেন। অনুষ্ঠানে উপস্থিত থাকায় প্রধানমন্ত্রী তাকে ধন্যবাদ জানান। এসময় তিনি দ্রুত অর্থনৈতিক পুনরুদ্ধার কামনা করেন।

আলি সাবরি বাণিজ্য সম্পর্ক জোরদার করতে এবং জনগণের মধ্যে যোগাযোগ বাড়াতে দুই দেশের মধ্যে শিপিং এবং বিমান যোগাযোগের ওপর জোর দেন। এছাড়া শ্রীলংকানরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী বলেও জানান তিনি। বাংলাদেশ থেকেও তাদের দেশে বিনিয়োগের আহ্বান জানান শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রী।

সূত্র: বণিক বার্তা
আইএ/ ২৫ নভেম্বর ২০২২

Back to top button