পশ্চিমবঙ্গ

আরও একবার বিরাট সম্মান প্রাপ্তির দোরগোড়ায় মমতা

কলকাতা, ২৫ নভেম্বর – আবারও একটি ডিলিট পাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতা বিশ্ববিদ্যালয় ও উড়িষ্যা রাজ্যের ‘কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজির পর এবার মুখ্যমন্ত্রীকে সাম্মানিক ডিলিট দিচ্ছে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়।

আগামী বছর ৬ ফেব্রুয়ারি হবে এই ডিলিট প্রদান অনুষ্ঠান।
শুক্রবার (২৫ নভেম্বর) রাজ্যের প্রশাসনিক ভবন নবান্ন সূত্র জানা গেছে, ডিলিট দেওয়ার কথা জানিয়ে মুখ্যমন্ত্রীর সম্মতি পেতে নবান্নে চিঠি দিয়েছিল সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপরই সম্মান নেওয়ার ক্ষেত্রে সম্মতি জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

২০১৮ সালে ভারতের শতাব্দী প্রাচীন কলকাতা বিশ্ববিদ্যালয় মুখ্যমন্ত্রীকে ডিলিট সম্মান প্রদান করে। তৎকালীন রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্য কেশরীনাথ ত্রিপাঠী নিজে হাতে ডিলিট সম্মান মুখ্যমন্ত্রীর হাতে তুলে দিয়েছিলেন। সাহিত্য ও সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য মুখ্যমন্ত্রীকে ডিলিট স্বীকৃতি দিয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়।

যদিও মুখ্যমন্ত্রীকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডিলিট সম্মান দেওয়াকে কেন্দ্র করে সেই সময়ে বিতর্ক তৈরি হয়েছিল। এতে বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ক্ষুণ্ণ হয়েছে বলে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য রঞ্জনগোপাল মুখোপাধ্যায়।

এছাড়া উড়িষ্যার ভুবনেশ্বরের ‘কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি’ মমতাকে সাম্মানিক ডক্টরেট পদে সম্মানিত করেছে।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ২৫ নভেম্বর ২০২২

Back to top button