দক্ষিণ এশিয়া

দিল্লির জামা মসজিদে নারীদের একা প্রবেশে নিষেধাজ্ঞা

নয়াদিল্লী, ২৪ নভেম্বর – ভারতের রাজধানী দিল্লির জামা মসজিদে নারীদের একা প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে মসজিদ কতৃপক্ষ। এই খবর প্রকাশ হতেই মসজিদের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেছে বিভিন্ন মহল।

দিল্লির মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল জামা মসজিদের ইমামকে একটি চিঠি লিখে মসজিদে নারীদের একা প্রবেশ নিষিদ্ধ করার বিষয় ক্ষোভ জানিয়েছেন।

টুইটারে স্বাতি মালিওয়াল লিখেছেন, জামা মসজিদে নারীদের প্রবেশ বন্ধ করার সিদ্ধান্ত একেবারেই ভুল। এক জন পুরুষের যেমন উপাসনার অধিকার আছে, তেমনই এক জন নারীরও আছে। আমি জামা মসজিদের ইমামকে নোটিস পাঠিয়েছি। উপাসনা কেন্দ্রে নারীদের এ ভাবে প্রবেশ নিষিদ্ধ করার অধিকার কারও নেই।

এদিকে জামা মসজিদের জনসংযোগ কর্মকর্তা সাবিউল্লাহ খান এই বিষয়ে সংবাদমাধ্যমকে বলেন, মসজিদে নারীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়নি, কেবল বলা হয়েছে তারা আর একা আসতে পারবেন না। মেয়েরা মসজিদকে ছেলেদের সঙ্গে দেখা করার জায়গা হিসাবে ব্যবহার করে, মসজিদ প্রাঙ্গণে টিকটক ভিডিও শুট করে এবং নাচও করে। এই কাজগুলো যাতে বন্ধ হয় সেই জন্যই এই কড়া সিদ্ধান্তটি নেয়া হয়েছে।

সাবিউল্লাহ আরও বলেন, পরিবারের সঙ্গে এলে বা বিবাহিত হলে মসজিদে ঢুকতে কোনও বাধা নেই। তবে মসজিদকে পার্ক ভেবে ছেলেদের সঙ্গে দেখা করতে আসার জন্য ব্যবহার করা হলে তা কখনই বরদাস্ত করা হবে না। এই রকম আচরণ মন্দির বা গুরুদ্বার কোনও ধর্মীয় স্থানই মেনে নেবে না। মসজিদ প্রার্থনা করার জায়গা আর মসজিদকে যেন সেই কাজের জন্যই ব্যবহার করা সেই জন্যই এমন সিদ্ধান্ত।

সূত্র: বাংলাদেশজার্নাল
আইএ/ ২৪ নভেম্বর ২০২২

Back to top button