পশ্চিমবঙ্গ

জি-২০ সম্মেলনের আগে মমতা ব্যানার্জীর দিল্লি সফর অস্পষ্ট

কলকাতা, ২৪ নভেম্বর – জি-২০ সম্মেলন শুরু হওয়ার আগে দিল্লিতে নরেন্দ্র মোদীর সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর বৈঠক হওয়ার কথা রয়েছে। আগামী ৫ ডিসেম্বর এই বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে মমতা ব্যানার্জী বিধানসভায় জানিয়েছেন, সম্মেলনের আগে তার সঙ্গে প্রধানমন্ত্রীর আলাদা করে বৈঠক হবে কি না, তা জানা নেই। এই বিষয় নিয়ে কোনো কথা প্রধানমন্ত্রীর সঙ্গে তার এখনো হয়নি।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বিধানসভার অধিবেশন কক্ষে একাধিক সরকারি প্রকল্প নিয়ে বলেন, আদিবাসীরা আমাদের সমাজের সম্মানীয়। সব সম্প্রদায়ের জন্য আমরা কাজ করছি। কেন্দু পাতার দাম বাড়িয়েছি। তাদের জন্য পশ্চিমবঙ্গ সরকার ফান্ড বাড়িয়েছে। আদিবাসীদের উন্নয়নের জন্য এরই মধ্যে বিভিন্ন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

মমতা জানান, তপশিলিদের জন্য শিক্ষাশ্রী স্কলারশিপের ব্যবস্থা করা হয়েছে। আমাদের সরকার আসার পর থেকে তাদের সুবিধার জন্য সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে তাদের টাকা দেওয়া হয়।

মুখ্যমন্ত্রী মমতা সতর্ক করে বলেন, কেউ কেউ ভুল তথ্য দেয়। সেটা করতে দেওয়া যাবে না। সবাইকে নজর রাখতে হবে বলেও জানান।

বৃহস্পতিবার বিধানসভায় উষ্মা প্রকাশ করে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেন, আমরা যখনই কোথাও নিয়োগ দিতে যাই। শুধু নিয়োগ নয়, আমরা যখনই রেশনে লোক নিতে চাই তখনই কেউ কেউ আদালতে গিয়ে স্টে অর্ডার নিয়ে চলে আসছে। আদালতে লড়তে লড়তে আমাদের সব টাকা চলে যাচ্ছে। এক্ষেত্রে আদালতের সহযোগিতা চেয়েছেন তিনি।

২০২৩ সালের জি-২০ সম্মেলনের আয়োজক দেশ ভারত। সেখানে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ বিভিন্ন দেশের শীর্ষস্থানীয় নেতারা। এরই মধ্যে সম্মেলনের প্রস্তুতি শুরু হয়ে গেছে। জি-২০ সম্মেলনের চেয়ারপারসন হিসেবে যোগ দেবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীও।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২৪ নভেম্বর ২০২২

Back to top button