এশিয়া

চীনে আইফোন কারখানায় বিক্ষোভ, শ্রমিক-পুলিশের মধ্যে সংঘর্ষ

বেইজিং, ২৩ নভেম্বর – চীনের মধ্যাঞ্চলীয় শহর ঝেংঝুতে ফক্সকনের বিশাল আইফোন কারখানায় বড় আকারের বিক্ষোভ ছড়িয়ে পড়ে। কারখানাটির শত শত কর্মীকে একটি রাস্তায় মিছিল করতে দেখা যায়, এসময় দাঙ্গা পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ বাধে।

চিীনের শূন্য-কোভিড নীতি জনসংখ্যার বিস্তীর্ণ অংশের মধ্যে ক্লান্তি এবং বিরক্তি সৃষ্টি করেছে। যাদের মধ্যে কেউ কেউ কারখানা এবং বিশ্ববিদ্যালয়ে কয়েক সপ্তাহের জন্য তালাবদ্ধ থাকতে বাধ্য হয়েছেন।

বুধবার ওয়েইবো এবং টুইটারে প্রকাশিত ভিডিওগুলোতে দেখা গেছে, মঙ্গলবার রাতে কয়েকশ কর্মী পুলিশের সামনেই স্লোগান দিচ্ছে, আমাদের অধিকার রক্ষা করুন! আমাদের অধিকার রক্ষা করুন।

অন্য আরও একটি ভিডিওতে প্রতিরক্ষামূলক পোশাকে বেশ কয়েকজন নিরাপত্তা কর্মী প্রধান সড়কে পড়ে থাকা একজন শ্রমিকদের লাথি মারতে দেখা গেছে।

ফক্সকন বিশ্বের বৃহত্তম চুক্তিভিত্তিক ইলেকট্রনিক্স প্রস্তুতকারক, অ্যাপেলের মতো অনেক আন্তর্জাতিক ব্র্যান্ডের জন্য গ্যাজেট একত্রিত করে থাকে কোম্পানিটি। যার কর্মী সংখ্যা ছিলো প্রায় ২ লাখ।

গত মাসে কোভিড সংক্রমণ বাড়তে দেখে কারখানা ভেতরেই কর্মীদের অবরুদ্ধ করে দিয়েছিল কোম্পানিটি। এসময় অনেক কর্মী সেখান থেকে পালিয়ে যায়।

চলতি মাসে আকর্ষণীয় বোনাসের প্রতিশ্রুতি দিয়ে নতুন কর্মী নিয়োগ দেয় কোম্পানিটি। তবে ফক্সকন নিজেদের প্রতিশ্রুতি রাখেনি বলে দাবি করেন কর্মীরা। তাদের দাবি, প্রতিশ্রুতি অনুযায়ী বোনাস তো দুরের কথা ঠিকমত খাবারও পাচ্ছেন না তারা। এমন অবস্থায় তাদের পাওনা অর্থ ও বাড়ি ফেরার দাবি জানিয়ে বিক্ষোভ করছেন কর্মীরা।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৩ নভেম্বর ২০২২

Back to top button