ফুটবল

জিরো থেকে হিরো, নতুন মাইলফলকে ফরাসি স্ট্রাইকার

 

দোহা, ২৩ নভেম্বর – অলিভার জিরোড। রাশিয়া বিশ্বকাপে দলের হয়ে শিরোপা জিতলেও গোল পাননি একটিও। চার বছর পর মঙ্গলবার দিবাগত রাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামলেন তিনি। ৯ মিনিটেই গোল খেয়ে পিছিয়ে পড়লো। পিছিয়ে পড়া সেই ম্যাচে জোড়া গোল করে আগের বিশ্বকাপে গোল না পাওয়া জিরোড, হয়ে গেলেন হিরো।

২৭ মিনিটে আদ্রিয়ান র‌্যাবিওট গোল করে সমতা ফেরান। ৩২ মিনিটে জিরোডের গোলে এগিয়ে যায় ফ্রান্স। ৬৮ মিনিটে কালিয়ান এমবাপ্পের গোলে ব্যবধান হয় ৩-১। আর ৭১ মিনিটে জিরোডের জোড়া গোল পূর্ণ হলে চ্যাম্পিয়নরা জয় পায় ৪-১ ব্যবধানে।

এর মধ্য দিয়ে ১৬ বছর পর চ্যাম্পিয়ন দল হিসেবে বিশ্বকাপের প্রথম ম্যাচে জয় তুলে নেওয়ার কৃতিত্ব দেখায় তারা। এর আগে ২০০৬ সালে ব্রাজিল বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে প্রথম ম্যাচ জিতেছিল। এরপর ২০১০ সালে ইতালি, ২০১৪ সালে স্পেন ও ২০১৮ সালে জার্মানি চ্যাম্পিয়ন হিসেবে প্রথম ম্যাচ হেরেছিল।

এদিকে এই ম্যাচে জোড়া গোল করে জিরোড ছুঁয়ে ফেলেন ফ্রান্সের সাবেক তারকা থিয়েরে অঁরিকে। যৌথভাবে হয়ে যান জাতীয় দলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা।

অঁরি ফ্রান্সের জার্সি গায়ে সর্বোচ্চ ৫১ গোল করেছিলেন। এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচেই জোড়া গোল করে জিরোড স্পর্শ করলেন তাকে। এখন তার সামনে এগিয়ে যাওয়ার পালা। জিরোড, এমবাপ্পেদের পারফরম্যান্সে ভর করে বর্তমান চ্যাম্পিয়নরা ঠিক কতোদূর যেতে পারে দেখার বিষয়।

সূত্র: রাইজিংবিডি
এম ইউ/২৩ নভেম্বর ২০২২

Back to top button