ফুটবল

সৌদির কাছে হারলেও মেসির নতুন দুই রেকর্ড

দোহা, ২২ নভেম্বর – কাতার বিশ্বকাপের শুরুটা মোটেও ভাল হল না আর্জেন্টিনার। সৌদি আরবের কাছে ২-১ গোলে হার মেসি, ডি-মারিয়াদের। তবে সৌদির কাছে হারলেও নতুন রেকর্ড বইয়ে নাম লেখালেন লিওনেল মেসি। সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে পঞ্চম বিশ্বকাপে খেলছেন আর্জেন্টাইন অধিনায়ক।

এই রেকর্ডে মেসির আগে নাম লেখান মেক্সিকোর কিংবদন্তি গোলকিপার আন্তোনিও কারবাহাল, সাবেক ডিফেন্ডার রাফায়েল মার্কেজ এবং জার্মানির হয়ে বিশ্বকাপ জেতা ডিফেন্সিভ মিডফিল্ডার লোথার ম্যাথাউস। এবার সেই তালিকায় যোগ হলো মেসির নাম।

শুধু তাই নয় সৌদি আরবের বিপক্ষে আরেকটি রেকর্ডেও নাম লেখান মেসি। পঞ্চম খেলোয়াড় হিসেবে ৪টি বিশ্বকাপে গোল দেওয়ার রেকর্ডও গড়েন আর্জেন্টাইন অধিনায়ক। সৌদির বিপক্ষে স্পট কিক থেকে আর্জেন্টিনাকে লিড এনে দেন পিএসজি তারকা। তাতেই হয়ে যায় আরেকটি রেকর্ড। এই গোলের মাধ্যমে আর্জেন্টিনার জার্সিতে সর্বোচ্চ চারটি বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়লেন মেসি। এর আগে ২০০৬, ২০১৪, ২০১৮ সালের বিশ্বকাপে গোল করেছিলেন মেসি। গোল পাননি শুধু ২০১০ বিশ্বকাপে।

লিওনেল মেসির পর সর্বোচ্চ তিনটি বিশ্বকাপে গোল করেন দিয়েগো ম্যারাডোনা ও গ্যাব্রিয়েল বাতিস্তুতা। ১৯৮২, ১৯৮৬ ও ১৯৯৪ বিশ্বকাপে গোল করেছেন ম্যারাডোনা। আর ১৯৯৪, ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপে গোল করেছেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা।

এর আগে চারটি বিশ্বকাপে গোল দিয়েছেন পর্তুগালের ক্রিস্তিয়ানো রোনালদো, ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে এবং দুই জার্মান তারকা উই সিলার ও মিরাস্লাভ ক্লোসা। তবে এ চার তারকাই গোল দিয়েছেন টানা চারটি বিশ্বকাপে। এবার অবশ্য এ রেকর্ডটা এককভাবে নিজের করে নেওয়ার সুযোগ রয়েছে রোনালদোর।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২২ নভেম্বর ২০২২

Back to top button