ফুটবল

সেনেগালকে ২-০ গোলে হারালো নেদারল্যান্ডস

দোহা, ২২ নভেম্বর – দারুন লড়াই করেও হার আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগালের। ম্যাচের শেষ মুহূর্তের ৮৪তম মিনিটে নেদারল্যান্ডসের হয়ে ম্যাচের প্রথম গোলটি করেন কোডি জাকপো। তিনি ফ্রাঙ্কি ডি জং-এর পাসে বল হেড করে পোস্টে নিয়ে যান। ম্যাচের একেবারে শেষ মুহূর্তের অর্থাৎ (৯০+৯) মিনিটে সেনেগালের কফিনে শেষ পেরেকটি পোতেন ডেভি ক্লাসেন। শেষ পর্যন্ত ২-০ ব্যবধানে ম্যাচ জেতে নেদারল্যান্ডস।

সোমবার বিশ্বকাপের দ্বিতীয় দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছিল নেদারল্যান্ডস ও সেনেগাল। বিশ্বকাপের তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডস বিরুদ্ধে খেলতে নেমেছিল সেনেগাল। গ্রুপ ‘এ’-তে দুই দলেরই চোখ ছিল জয়ের দিকে। নেদারল্যান্ডসের রক্ষণভাগ শক্তিশালী হলেও সেনেগাল তাদের আক্রমণাত্মক খেলার জন্য পরিচিত। তবে তারকা স্ট্রাইকার ও অধিনায়ক সাদিও মানের অনুপস্থিতিতে সেনেগাল কেমন করে সেটাই দেখার বিষয় ছিল।

ম্যাচের ৮৪তম মিনিটে নেদারল্যান্ডস ম্যাচের প্রথম গোলটি করে। এর ফলে সেনেগালের বিরুদ্ধে ১-০ এগিয়ে যায় ডাচরা। পরে ডেভির গোলে ২-০ করে ডাচরা। এদিন নেদারল্যান্ডসের বিরুদ্ধে আক্রমণাত্মক শুরু করেছিল আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগাল। তারা প্রথম মিনিটে একটি দুর্দান্ত মুভ করেন এবং নেদারল্যান্ডসের বক্সে তাদের পথ খুঁজে পান। তবে গোল হয়নি। দ্বিতীয় মিনিটেই কর্নার পায় সেনেগাল। এই সুযোগটা কাজে লাগাতে পারেননি তারা।

ম্যাচের ৪০ মিনিট খেলা হয়ে যাওয়ার পরেও কোনও দলই গোল করতে পারেনি। তবে তার মধ্যে সেনেগাল গোলের ছয়টি চেষ্টা করেছিল। এর মধ্যে মাত্র একটি টার্গেটই লক্ষ্যে ছিল। একই সঙ্গে নেদারল্যান্ডস করেছিল ৫টি শট। তবে তাদের একটি শটও লক্ষ্যে ছিল না। ৪০ মিনিট পর্যন্ত খেলায় নেদারল্যান্ডসের বল পজিশন ছিল ৫১ শতাংশ এবং সেনেগালের কাছে বল পজিশন ছিল ৪৯ শতাংশ।

দ্বিতীয়ার্ধের খেলা শুরুর থেকেই নেদারল্যান্ডস ও সেনেগাল দুই দলই প্রথম গোলের দিকে তাকিয়ে ছিল। আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগাল এখন পর্যন্ত ২০১০ বিশ্বকাপের ফাইনালিস্ট নেদারল্যান্ডসকে কঠিন লড়াই দিয়েছে। সেনেগাল ও নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচের ৭০ মিনিট পর্যন্ত ৪৫ শতাংশ দখল রেখেছিল সেনেগাল। নেদারল্যান্ডের দখলে ছিল ৫৫ শতাংশ।

সেনেগাল গোলের জন্য ৯টি এবং নেদারল্যান্ডস ৭টি অন টার্গেট। আশ্চর্যের বিষয়, নেদারল্যান্ডসের একটি শটও লক্ষ্যে ছিল না। একইসঙ্গে সেনেগাল লক্ষ্যভেদ করেছিল দু’বার।

তবে ম্যাচের ৮৪তম মিনিটে নেদারল্যান্ডসের হয়ে ম্যাচের প্রথম গোলটি করেন কোডি জাকপো। তিনি ফ্রাঙ্কি ডি জং-এর পাসে বল হেড করে পোস্টে নিয়ে যান। তখনই দলের বর্ষসেরা খেলোয়াড় হেড দিয়ে গোল করেন। এরপরে ম্যাচে অতিরিক্ত ৮ মিনিট সময় দেওয়া হয়। ম্যাচের একেবারে শেষ মুহূর্তের অর্থাৎ (৯০+৯) মিনিটে সেনেগালের কফিনে শেষ পেরেকটি পোতেন ড্যাভি ক্লাসেন। শেষ পর্যন্ত ২-০ ব্যবধানে ম্যাচ জেতে ডাচরা।

উল্লেখ্য, বিশ্বকাপে প্রথম সেনেগাল-নেদারল্যান্ডস মুখোমুখি। সেনেগাল ও নেদারল্যান্ডস একসঙ্গে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। সেনেগাল এর আগে যে দুটি বিশ্বকাপে খেলেছিল, সেই দুইবার বিশ্বকাপে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছিল ডাচরা।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২২ নভেম্বর ২০২২

Back to top button