দক্ষিণ এশিয়া

পদযাত্রায় দু’জনের মৃত্যু হলে যাত্রা থেমে থাকেনি

নয়াদিল্লী, ২১ নভেম্বর – ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী বলেছেন, আমরা ৭০দিন ধরে পদযাত্রা করছি। লাখ লাখ মানুষ আমাদের সাথে শামিল হয়েছেন। পদযাত্রায় সব জাতি-ধর্মের মানুষ অংশগ্রহণ করেছেন। এই পদযাত্রার সময়ে দু’জনের মৃত্যু হলেও হলেও যাত্রা থেমে থাকেনি।

সোমবার গুজরাটে প্রথম জনসভা করেছেন তিনি। গুজরাট বিধানসভার নির্বাচনী প্রচারণায় নেমেছেন রাহুল গান্ধী।

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকারের সমালোচনা করে রাহুল গান্ধী বলেছেন, দেশে তরুণদের স্বপ্ন চুরমার হয়ে যাচ্ছে। দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে এক নির্বাচনী সভায় বক্তৃতার সময় এই মন্তব্য করেছেন তিনি।

সুরাটে নির্বাচনী জনসভায় রাহুল গান্ধী বলেন, গান্ধী একজন গুজরাটি, তিনি ভারতকে একত্রিত করার কাজ করেছিলেন। আমরা যখন কৃষকের সাথে কথা বলি তখন আমাদের দুঃখ হয়। কৃষক ফসলের ন্যায্য দাম পায় না, কৃষকের ঋণ মাফ হয় না। এ দেশে তরুণদের স্বপ্ন চুরমার হয়ে যাচ্ছে।

তিনি বলেন, ভারতের প্রথম ও প্রকৃত মালিক আদিবাসীরা। আদিবাসীদের জমি থেকে উচ্ছেদ করা হচ্ছে। আমার দাদি (ইন্দিরা গান্ধী) আমাকে শিখিয়েছিলেন যে দেশের প্রথম মালিক হল ‘আদিবাসী’। বিজেপি চায় না আদিবাসীদের উন্নতি হোক। বিজেপি আপনাকে ‘আদিবাসী’ নয়, ‘বনবাসী’ বলে আপনার পরিচয় মুছে দিচ্ছে।

রাহুল গান্ধী বলেন, ভারত জোড়ো যাত্রা’র সময় কৃষক, যুবক ও আদিবাসীদের সাথে দেখা করে তাদের সমস্যার কথা শুনে তাদের কষ্ট অনুভব করেছি। আমরা আদিবাসীদের ইতিহাস ও জীবনযাত্রাকে রক্ষা করতে চাই’ বলেও মন্তব্য করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী এমপি।

১৮২ আসনের গুজরাট বিধানসভার নির্বাচন হবে দুই ধাপে আগামী ১ ও ৫ ডিসেম্বর। ভোট গণনা করা হবে ৮ ডিসেম্বর।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২১ নভেম্বর ২০২২

Back to top button