বিচিত্রতা

অর্ডার দেওয়ার ৩০ বছর পর মিলবে যে খাবার!

কেউ আজ কোবে বিফ রোল অর্ডার করলে তা নাকি ক্রেতার কাছে পৌঁছাবে ৩০ বছর পর! পশ্চিম জাপানের হিয়োগো দ্বীপের তাকাসাগো শহরে জনপ্রিয় এই দোকানের নাম ‘আসাহিয়া’।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে আসাহিয়া নামের দোকানটি কোবে বিফ রোল বানানো শুরু করে। তবে ২০০০ সালে গণমাধ্যমে এক প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর তাদের গরুর মাংসের সঙ্গে কড়া ভাজা আলুর এই রোল ব্যাপক জনপ্রিয়তা পায়।

এদিকে আসাহিয়ার বর্তমান মালিক শিগেরু নিত্তা এক প্রতিবেদনে জানান, ১৯৯৯ সাল থেকে অনলাইনে অর্ডার নেওয়া শুরু করে প্রতিষ্ঠানটি। কিন্তু প্রথমে অনলাইনে মানুষ অর্থ পরিশোধে ভরসা পেত না। তাই একরকম লোকসান দিয়েই বিক্রি শুরু করে এই রোল।

তবে প্রচারমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর মানুষ হুমড়ি খেয়ে অর্ডার দিতে শুরু করে। কিন্তু আগের দামেই অর্ডার হওয়ায় নতুন কারিগর নিলে তা লসের আশঙ্কা ছিল। প্রতিষ্ঠানটি তাই পূর্বের মতো অল্পসংখ্যক জনবল দিয়েই এখনো উৎপাদন করে যাচ্ছে। তাতে সময়ও লাগছে অনেক বেশি।

জানা যায়, ২০১৬ সালের পর অর্ডার নেওয়াই বন্ধ করে দেন তারা। কারণ তখন পর্যন্ত যেসব ফরমায়েশ ছিল সেগুলো পৌঁছতেই আরও ১৪ বছর লাগার কথা ছিল! এরপর দাম বাড়িয়ে দেন তারা। এখন যারা হিমায়িত এই রোল পাচ্ছেন তারা অর্ডার দিয়েছিলেন ১০ বছর আগে!

এম ইউ

Back to top button