ফুটবল

মেসির জীবনের স্মরণীয় জয় কী?

মাত্র ১৯ বছর বয়সে বিশ্বকাপের মঞ্চে অভিষেক। সেই থেকে গত ১৬ বছরে চলমান কাতার বিশ্বকাপসহ পঞ্চমবারের মতো বিশ্বমঞ্চে মাঠে নামছে লিওনেল মেসি। এর আগে খেলা চার বিশ্বকাপে মেসির সর্বোচ্চ অর্জন রানার্সআপ হওয়া। ২০১৪ সালের সেই আসরে একদম শেষ মুহূর্তের গোলে সোনালি ট্রফির আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন মেসি।

আকাশী-নীল জার্সিতে শিরোপা খরায় লম্বা সময় কাটানোর কারণে একসময় মেসিকে নিয়ে আর্জেন্টিনায় কড়া সমালোচনা হতো। লা আলবিসেলেস্তের হয়ে একটি শিরোপা না জিতলেও ক্লাবপর্যায়ে সম্ভব সবই জিতেছেন এই মহাতারকা। তাই আর্জেন্টাইনরা ঠিক ভালোবাসতো না তাকে।

অবশেষে ২০২১ কোপা আমেরিকার মঞ্চে এসে সেই শিরোপা খরা কাটাতে সক্ষম হন মেসি। জিতে নেন আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে প্রথম শিরোপা। এরপর চলতি বছর জেতেন ফাইনালিসিমার শিরোপাও। এবার লক্ষ্য বহুল আকাঙ্ক্ষিত বিশ্বকাপের সোনালি ট্রফি।

এবার কাতার বিশ্বকাপে মাঠে নামার আগে এক সাক্ষাৎকারে মেসির কাছে জানতে চাওয়া হয়, তার জীবনের সেরা জয় কোনটি। এর উত্তরে কোনো শিরোপা জেতা ম্যাচ কিংবা ফুটবল সম্পর্কিত কিছুকে বেছে নেননি এই আর্জেন্টাইন অধিনায়ক। বরং জানিয়েছে, সময়ের সঙ্গে আর্জেন্টিনার যে ভালোবাসা জিতে নিয়েছেন, সেটিই নাকি মেসির জীবনে সবচেয়ে বড় জয়।

মেসি সেই সাক্ষাৎকারে বলেন, ‘এটা আমার পঞ্চম বিশ্বকাপ। আমার জন্য সবচেয়ে স্মরণীয় জয় হচ্ছে আর্জেন্টিনার জনগণের ভালোবাসা অর্জন করা। তাদের কাছে গ্রহণযোগ্যতা পাওয়া। এটা আমার কাছে সবচেয়ে বড় জয়। বিশ্বকাপের শিরোপা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এটা ফুটবলের মধ্যে গ্রেটেস্ট শিরোপা।’

সূত্র: আরটিভি
এম ইউ/২১ নভেম্বর ২০২২

Back to top button