ফুটবল

বিশ্বকাপের মাসকট লা’ইব

দোহা, ২১ নভেম্বর – পশ্চিমা বিশ্বের নানা বির্তকের মধ্য দিয়ে কাতারের আল বাইত স্টেডিয়ামে পর্দা উঠল ফিফা বিশ্বকাপের ২২তম আসরের। শুধু কাতার নয়, মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো হচ্ছে ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপের আয়োজনকে সফল করতে চেষ্টার কোনো কমতি রাখেনি আয়োজক দেশ কাতার।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রথম কোরিয়ান হিসেবে পারফর্ম করলেন জাংকুক। তার গানের সময় ৬০ হাজার দর্শকের সামনে উন্মোচন করা হয় এবারের বিশ্বকাপের মাসকট লা-ইবকে। আরবি এ শব্দের অর্থ ‘অত্যন্ত দক্ষ খেলোয়াড়’। আরবদের ঐতিহ্যবাহী সাদা রঙের পোশাক পরা লা-ইব দেখতে অনেকটা ক্যাসপার- দ্য ফ্রেন্ডলি ঘোস্টের মতো।

কাতার বিশ্বকাপ উদ্বোধনীতে চোখ ধাঁধানো আলোর খেলার সাথে বর্ণিল আতশবাজি ও অনবদ্য ড্রামস পারফর্মেন্স। এছাড়াও মঞ্চে আলো ছায়ার খেলায় বিশ্ব মানচিত্রের ওপর মরুভূমি ও মহাসাগরের আবহ তৈরি করা হয়। কাতারের ঐতিহ্য ও সংস্কৃতির নানা দিক ফুটে ওঠে উদ্বোধনী অনুষ্ঠানে।

উদ্বোধনী অনুষ্ঠানের ধারা বর্ণনায় ছিলেন হলিউডের খ্যাতিমান অভিনেতা মরগ্যান ফ্রিম্যান। তার সাথে ছিলেন ২০ বছর বয়সী ঘানেম আল মুফতাহ। এক বিরল রোগের কারণে জন্ম থেকেই তার পা নেই। তাদের দুজনেই বক্তব্যে বিশ্ব ঐক্য ও সাম্যের কথা ফুটে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২১ নভেম্বর ২০২২

Back to top button