এশিয়া

পুনঃনির্বাচনে কাজাখস্তানের প্রেসিডেন্ট বিপুল ব্যবধানে জয়ী

নুর-সুলতান, ২১ নভেম্বর – পুনঃনির্বাচনে বিপুল ব্যবধানে জয় লাভ করেছেন কাজাখস্তানের প্রেসিডেন্ট কাশেম-জোমার্ট তোকায়েভ। ২০১৯ সালে নির্বাচিত হওয়ার পর দেশটিতে সহিংসতা বেড়ে যাওয়ায় মধ্যবর্তী নির্বাচনে যেতে হয়েছিল তাকে।

আল জাজিরা জানিয়েছে, অনুষ্ঠিত নির্বাচনে ৮১ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন কাশেম-জোমার্ট তোকায়েভ। তিনি কাজাখস্তানের সাবেক প্রেসিডেন্ট নূর সুলতান নাজারবায়েভের উত্তরসূরি।

খবরে বলা হয়, সোমবার (২১ নভেম্বর) দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশন প্রাথমিক তথ্যের বরাত দিয়ে কাশেম-জোমার্টকে জয়ী ঘোষণা করে। নির্বাচনে মোট ভোট জমা হয় ৬৯ দশমিক ৪ শতাংশ। কাশেম-জোমার্টের পাঁচ প্রতিদ্বন্দ্বীর ভোট সংখ্যা খুবই নগণ্য। সবচেয়ে নিকট প্রতিদ্বন্দ্বীও পেয়েছেন মাত্র ৫ দশমিক ৮ শতাংশ ভোট।

বিপুল ব্যবধানে জয়ের পর জাতিকে ধন্যবাদ জানিয়েছেন প্রেসিডেন্ট কাশেম-জোমার্ট তোকায়েভ। তিনি বলেন, কাজাখস্তানের জনগণ আমাকে আবারও প্রেসিডেন্ট নির্বাচন করে দেশের সবার দৃঢ় আস্থা প্রকাশ করেছে।

২০১৯ সালে প্রথমবার প্রেসিডেন্ট নির্বাচন করেন কাশেম-জোমার্ট। তার উত্তরসূরীর সমর্থনে কাজাখস্তানের মসনদ জয় করেন। কিন্তু ২ কোটি মানুষের দেশটিতে সে সময় শুরু হয় সহিংসতা। তাই অস্থিরতার মধ্যে দুটি বছর কাটাতে হয় কাশেমের। কাজাখস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আন্দোলনকারীদের দেখামাত্র গুলি করার নির্দেশ দিতে হয় তাকে। পরবর্তী এক বছরে তাকে কাজাখস্তানের ইতিহাসে সবচেয়ে বেশি সহিংসতা ও সরকারবিরোধী বিক্ষোভ দমন করতে হয়েছে।

রাশিয়ার প্রেসিডেস্ট ভ্লাদিমির পুতিনের পক্ষে দাঁড়িয়ে আলোচনার জন্ম দিয়েছিলেন কাশেম-জোমার্ট তোকায়েভ। দেশের পরিস্থিতি পর্যবেক্ষণের পর তিনি পুনঃনির্বাচনের ঘোষণা দেন। এ ঘোষণা ও ফের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় কাজাখস্তানের স্বতন্ত্র নেতা হিসেবে তার ক্ষমতা সুসংহত হয়েছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/২১ নভেম্বর ২০২২

Back to top button