উত্তর আমেরিকা

৮০ বছরে পা দিলেন জো বাইডেন

ওয়াশিংটন, ২০ নভেম্বর – যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ৮০ বছরে পা দিয়েছেন। এর আগে কোনো মার্কিন প্রেসিডেন্ট এই বয়সে হোয়াইট হাউজে দায়িত্ব পালন করেননি। রোববার (২০ নভেম্বর) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এমন এক সময় জো বাইডেন এই মাইল ফলক অর্জন করলেন যখন পরবর্তী নির্বাচনে তার প্রার্থীতা নিয়ে চলছে জল্পনা। তাছাড়া তার বয়স নিয়েও উঠেছে প্রশ্ন।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়ের জানিয়েছেন, স্ত্রী জিল বাইডেনের আয়োজনে ওয়াশিংটনে জন্মদিন পালন করছেন জো বাইডেন। এর আগেই বাইডেনের নাতনির বিয়ে উপলক্ষে আত্মীয়রা ওয়াশিংটনে এসেছেন। ধারণা করা হচ্ছে তারাও বাইডেনের জন্মদিনে যোগ দেবেন।

ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন জো বাইডেন। ৮০ বছরে পা দিলেও পরবর্তী মার্কিন নির্বাচনে অর্থাৎ ২০২৪ সালেও তিনি প্রেসিডেন্ট প্রার্থী হবেন বলে আগেই ইঙ্গিত দিয়েছেন। যদি তিনি দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট হন তখন মেয়াদ শেষে তার বয়স দাঁড়াবে ৮৬ বছরে।

এমএসএনবিসিকে দেওয়া এক সাক্ষতকারে শুক্রবার (২১ অক্টোবর) বাইডেন বলেছেন, পরবর্তী নির্বাচনেও তার প্রার্থী হওয়ার ইচ্ছা রয়েছে।

বাইডেন বলেছেন, আমি এখনো আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত নেয়নি তবে আগামী নির্বাচনেও আমার লড়াই করার ইচ্ছা রয়েছে। তাছাড়া এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য যথেষ্ট সময় রয়েছে বলেও জানান তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, যদি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফের প্রার্থী হন তাহলে পুনরায় নির্বাচন করার জন্য তিনি উৎসাহ পাবেন।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২০ নভেম্বর ২০২২

Back to top button