ফুটবল

তিন ঘণ্টা অ্যালকোহল ছাড়া বাঁচতে পারবেন সমর্থকরা

FIFA President Gianni Infantino speaks during a press conference at the Qatar National Convention Center (QNCC) in Doha on November 19, 2022, ahead of the Qatar 2022 World Cup football tournament. – Infantino hit back at Western critics of Qatar’s human rights record at his opening press conference of the World Cup on November 19, blasting their “hypocrisy”. (Photo by GABRIEL BOUYS / AFP)

দোহা, ১৯ নভেম্বর – কাতার সরকারের নির্দেশে শেষ মুহূর্তে স্টেডিয়ামে অ্যালকোহল বিক্রি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ফিফা। এ বিষয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে বিশ্বজুড়ে। এরই মধ্যে মুখ খুলেছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। তিনি বলেছেন, এই সিদ্ধান্ত বিশ্বকাপের প্রধান সমস্যা হতে পারে না। খবর আরব নিউজের।

শনিবার (১৯ নভেম্বর) দোহায় ফিফা প্রেসিডেন্ট বলেন, স্টেডিয়ামে অ্যালকোহল বিক্রি করা সম্ভব কি না, তা শেষ মুহূর্ত পর্যন্ত আমরা চেষ্টা করেছি। তা সত্ত্বেও বলবো, তিন ঘণ্টা বিয়ার না খেলেও সমর্থকরা বেঁচে থাকতে পারবেন।

শুক্রবার অ্যালকোহলপ্রেমীদের জন্য দুঃসবাদ দিয়েছে কাতারের আয়োজক কমিটি। স্টেডিয়ামের মধ্যে অ্যালকোহল নিষিদ্ধের ঘোষণা দেওয়া হয়। তাদের এই সিদ্ধান্তের ফলে স্টেডিয়ামগুলো থেকে আরও দূরে সরানো হতে পারে অ্যালকোহল পরিবেশনকারী কনসেশন স্ট্যান্ডগুলো।

প্রাথমিকভাবে স্পন্সর বুডওয়েজারকে বিশ্বমঞ্চের ভেন্যুগুলোতে বিয়ার বিক্রির অনুমতি দেয় ফিফা। তবে সেই সিদ্ধান্ত নাকচ করে দিয়েছে কাতার।

অ্যালকোহল নিষিদ্ধের বিষয়টি নিশ্চিত করে ফিফা এক বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়, ফ্যান জোন ও স্টেডিয়ামের মধ্যে অ্যালকোহল বিক্রি করা যাবে না।

কাতারের ডেলিভারি ও লিগ্যাসি সংক্রান্ত সুপ্রিম কমিটি প্রতিশ্রুতি দিয়েছিল, স্টেডিয়াম এবং অন্যান্য আতিথেয়তা ভেন্যুগুলোর বাইরে নির্ধারিত ফ্যান জোনে অ্যালকোহল পাওয়া যাবে।

বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে কাতারকে নিয়ে শুরু থেকেই ছিল ব্যাপক সমালোচনা। বিশেষ করে ইউরোপ-আমেরিকার বেশকিছু দেশ কাতারে বিশ্বকাপ আয়োজনের ঘোর বিরোধিতা করেছে। ফিফার তৎকালীন প্রেসিডেন্ট সেপ ব্লাটারও কাতারকে আয়োজক বানানো ভুল সিদ্ধান্ত বলেছেন। সেই সমালোচনায় একটু হলেও ঘি ঢালতে পারে কাতারের এই সিদ্ধান্তে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ১৯ নভেম্বর ২০২২

Back to top button