জাতীয়

গণতন্ত্র রক্ষায় সবাই রাস্তায় নামুন

ঢাকা, ১৯ নভেম্বর – গণতন্ত্র রক্ষার জন্য সবাইকে রাস্তায় নামার পরামর্শ দিয়েছেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। তিনি বলেন, রাষ্ট্রের নাগরিকদের বঞ্চিত করলে আমরা ক্ষতিগ্রস্ত হবো। দেশে গণতন্ত্র থাকবে না। গণতন্ত্র না থাকলে দেশের ক্ষতি হবে। গণতন্ত্রের বিষয়ে ঘরে ঘরে আলোচনা হওয়া উচিত। সবার রাস্তায় আসা উচিত। যাতে করে মানুষ সচেতন হয়। আমরা যদি মনে করি বসে থেকে অধিকার ভোগ করবো, সেটা ভুল হবে।

শনিবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ‘সংবিধানের ৫০ বছর ও নাগরিক ভাবনা’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে গণফোরাম।

মৌলিক অধিকারের বিষয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে ড. কামাল বলেন, সরকার চায় না মানুষ মৌলিক অধিকারের বিষয়ে সচেতন হোক। এ ব্যাপারে তারা চেপে ধরে থাকে।

তিনি বলেন, জনগণ ক্ষমতার মালিক, এটা আমরা সংবিধানে দেখি। এটা শুধু কথার কথা না। সত্যিকার অর্থে যদি আমাদের মালিক হতে হয়, তখন আমরা যদি অধিকারের ব্যাপারে সচেতন না হই, সংঘবদ্ধভাবে কাজ না করতে থাকি, তাহলে সত্যিকার অর্থেই আমরা অধিকার থেকে বঞ্চিত হবো।

জাতীয় নির্বাচন নিয়ে তিনি বলেন, সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়েই জনগণ তাদের অধিকার ফিরে পাবে। কাজেই সুষ্ঠু নির্বাচনের বিষয়ে আমাদের আরও গুরুত্ব দিতে হবে।

আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তৃতা করেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ও প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, সিনিয়র আইনজীবী শাহাদীন মালিক প্রমুখ।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৯ নভেম্বর ২০২২

Back to top button