ফুটবল

কাতার বিশ্বকাপ ২০২২ জিতবে ব্রাজিল, অক্সফোর্ডের গবেষণা

লন্ডন, ১৯ নভেম্বর – কাতারে ফিফা বিশ্বকাপ ২০২২ জিতবে ব্রাজিল, এমন প্রত্যাশা আসলে যে কেউ করতে পারে ব্রাজিলের বিশ্বকাপ স্কোয়াড দেখে। তারই সুর ধরে এবার কাতার বিশ্বকাপ নিয়ে ব্যতিক্রমী একটি একটি গবেষণা চালিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। পরিসংখ্যানগত সেই গবেষণা বলছে, বেলজিয়ামকে হারিয়ে এবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হবে ব্রাজিল।

ফুটবল বিশ্বকাপ নিয়ে ভবিষ্যদ্বাণীর সংস্কৃতি অনেক আগে থেকেই চলমান। বিশ্বকাপ শুরুর আগে ট্রফি কার হাতে উঠতে যাচ্ছে, তা নিয়ে শুরু হয়েছে চুলচেরা বিশ্লেষণ।

বিশ্বকাপ নিয়ে ‘রোড টু ফাইনাল’ নামে পরিসংখ্যানগত গবেষণাটি তৈরি করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের গবেষক জশুয়া বুল। গবেষণায় বলছে, ফাইনাল হবে ব্রাজিল-বেলজিয়ামের মধ্যে। আর তাতে ব্রাজিলের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ৬১.৩ শতাংশ। বাকি ৩৮.৭ শতাংশ জয়ের সম্ভাবনা বেলজিয়ামের।

গণিতবিদ জোশুয়া বুলের তৈরি করা মডেলে দেখানো হয়েছে, ব্রাজিল শেষ ষোলোতে উরুগুয়ের মুখোমুখি হবে। উরুগুয়েকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে যাবেন নেইমাররা। কোয়ার্টারে স্পেনকে হারিয়ে তিতের দল পৌঁছে যাবে সেমিফাইনালে। সেমিতে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে হারিয়ে সেলেসাওরা চলে যাবে স্বপ্নের ফাইনালে। ফাইনালে বেলজিয়ামকে হারিয়ে ষষ্ঠ শিরোপা ঘরে তুলবে ব্রাজিলিয়ানরা। যেখানে এই বেলজিয়ামের বিপক্ষেই ২০১৮ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে থেমে গিয়েছিল ব্রাজিলের বিশ্বকাপ যাত্রা।

কাতার বিশ্বকাপে ব্রাজিল রয়েছে ‘জি’ গ্রুপে। আগামী ২৫ নভেম্বর রাত ১টায় সার্বিয়ার বিপক্ষে মাঠে নামবে নেইমার-ভিনিসিউসরা। এছাড়া ২৮ নভেম্বর রাত ১০টায় সুইজারল্যান্ড ও ৩ ডিসেম্বর রাত ১টায় ক্যামেরুনের বিপক্ষে খেলবে তিতের শিষ্যরা।

উল্লেখ্য, ২০০২ সালে সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল, যা ব্রাজিলের পঞ্চম শিরোপা। এরপরের চার বিশ্বকাপে ব্রাজিল কখনো ফাইনালেই যেতে পারেনি। ২০০৬ ও ২০১০ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল ব্রাজিল। ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়েছিল ব্রাজিল। আর ২০১৮ বিশ্বকাপে তো কোয়ার্টার ফাইনালেই থেমে গিয়েছিল ব্রাজিলের বিশ্বকাপ যাত্রা।

এন এ/ ১৯ নভেম্বর

Back to top button