সিলেট

সিলেটে পরিবহন ধর্মঘট: বিপাকে সাধারণ যাত্রীরা

সিলেট, ১৯ নভেম্বর – সিলেটে সকাল থেকে শুরু হয়েছে পরিবহন ধর্মঘট। এর ফলে বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা। সিলেট জেলা বাস-মিনি বাস মালিক সমিতি ও পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকে আজ সকাল ৬টা থেকে ধর্মঘট শুরু হয়েছে। এটি চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এদিকে আজ সকাল ১১টার দিকে সিলেট নগরীর অধিকাংশ দোকানপাট বন্ধ অবস্থায় দেখা গেছে। এছাড়া শহরের বিভিন্ন স্থানে মানুষজনকে দীর্ঘ সময় পরিবহনের জন্য অপেক্ষায় থাকতেও দেখা গেছে। সড়কে রিকশা চললেও সিএনজি চালিত অটোরিকশার সংখ্যা খুবই কম।

বিশেষ করে নগরীতে বিএনপির মিছিল ও সমাবেশের কারণে রিকশা বা সিএনজি অটোরিকশা বের হলেও সেগুলো স্বাভাবিক চলাচল করতে পারছে না। জেলা শহরের বাসস্ট্যান্ড গুলো থেকে কোনো যাত্রীবাহী পরিবহন চলাচল করছে না।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রথমে বুধবার ধর্মঘটের ডাক দেয় সিলেট জেলা পরিবহন মালিক সমিতি। তারা ৩টি দাবিতে শনিবারের ধর্মঘটের ডাক দেন। পরদিন (বৃহস্পতিবার) জেলা গণপরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ নতুন করে ৪টি দাবি তুলে ধরে শনিবারের ধর্মঘটের ডাক দেন।

জেলা বাস-মিনি বাস মালিক সমিতি শুধু বাস ধর্মঘটের ডাক দিলেও জেলা গণপরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ শনিবার সব ধরনের পরিবহন চলাচল বন্ধ রাখার ঘোষণা দেয়।

সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার নিশারুল আরিফ বলেন, পুলিশ জননিরাপত্তা নিশ্চিতকরণে কাজ করছে। ১৯টি জায়গায় চেকপোস্ট বসানো হয়েছে। এছাড়া চারজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৪টি মোবাইল টিম মাঠে রয়েছে।

তিনি আরও বলেন, সমাবেশকে ঘিরে কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করলে তা সহ্য করা হবে না।

নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি ও দলের চেয়ারপারসন খালেদা জিয়ার স্থায়ী মুক্তির দাবিতে আজ সিলেটে বিএনপির গণসমাবেশ অনুষ্ঠিত হচ্ছে। সিলেট মহানগরের চৌহাট্টা এলাকার আলিয়া মাদরাসা মাঠে এ সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে।

সমাবেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন। এছাড়া কেন্দ্রীয় নেতৃবৃন্দ সমাবেশে অংশ নেবেন।

গত ২২ জুলাই থেকে শুরু হওয়া বিএনপির ইস্যুভিত্তিক এই আন্দোলন বিভাগীয় পর্যায়ের গণসমাবেশের কর্মসূচিতে রূপ নিয়েছে।

গত ২৬ সেপ্টেম্বর রাতে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় সব বিভাগে গণসমাবেশের সিদ্ধান্ত হয়। ওই সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

গত ৮ অক্টোবর চট্টগ্রামে প্রথম কর্মসূচি পালন করে। এরপর ১৫ অক্টোবর ময়মনসিংহে। ২২ অক্টোবর খুলনায়। ২৯ অক্টোবর রংপুর। ৫ নভেম্বর বরিশাল। এবং সর্বশেষ ১২ নভেম্বর ফরিদপুরে গণসমাবেশ করে বিএনপি।

এরপর আজ সিলেট, ২৬ নভেম্বর কুমিল্লা, ৩ ডিসেম্বর রাজশাহী এবং ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশের মধ্য দিয়ে বিএনপির তৃতীয় ধাপের কর্মসূচি শেষ হবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৯ নভেম্বর ২০২২

Back to top button