শিক্ষা

ঢাবির ৫৩তম সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু

ঢাকা, ১৯ নভেম্বর – ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি আবদুল হামিদের শোভাযাত্রার মধ্য দিয়ে। শনিবার(১৯নভেম্বর) সকাল ১১টা ৫৫ মিনিটে কার্জন হল থেকে শোভাযাত্রা শুরু হয়।

সকাল ১১টা ৫০ মিনিটে সমাবর্তন মঞ্চে ওঠেন চ্যান্সেলর। এরপর জাতীয় সংগীত গাওয়ার পর তিনি অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন। এরপর বাংলাদেশের প্রধান চার ধর্মের ধর্মীয় গ্রন্থ থেকে পাঠ করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় ‘স্বাগত সংগীত’ ও ‘থিম সং’ পরিবেশন করা হয়।

এরআগে ঢাবি গ্র্যাজুয়েটরা সকাল ১১টার মধ্যে সমাবর্তনস্থলে আসন গ্রহণ করেন। আমন্ত্রিত অতিথিরা জিমনেশিয়াম সংলগ্ন গেইট দিয়ে সকাল সাড়ে ১১টায় সমাবর্তনস্থলে প্রবেশ করেন। এরপর সকল গেইট বন্ধ করে দেওয়া হয়।

এই সমাবর্তনে দেওয়া হচ্ছে রেকর্ড সংখ্যক পদক। ১৩১ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ৯৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠালগ্ন থেকে মোট ৫২ জনকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়েছে। প্রফেসর ড. জ্যাঁ তিরোলকে ডক্টর অব ল’স ডিগ্রি প্রদানের মাধ্যমে এ সংখ্যা দাঁড়াবে ৫৩-তে।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ১৯ নভেম্বর ২০২২

Back to top button