জাতীয়

৬ আরব দেশের সঙ্গে সমঝোতা: জ্বালানি-বাণিজ্য-বিনিয়োগে নতুন সম্ভাবনা

মানামা, ১৯ নভেম্বর – উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) সঙ্গে বাংলাদেশের একটি সমঝোতা স্মারক সই হয়েছে। এই সমঝোতার মাধ্যমে জ্বালানি ও খাদ্যনিরাপত্তার পাশাপাশি বাণিজ্য-বিনিয়োগে সহযোগিতার নতুন দ্বার উন্মোচিত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

শুক্রবার (১৮ নভেম্বর) বাহরাইনের রাজধানী মানামায় এই সমঝোতা সই হয়। বাংলাদেশের পক্ষে সই করেন পররাষ্ট্রমন্ত্রী। আর জিসিসির মহাসচিব নায়েফ ফালাহ এম আল-হাজরাফ সই করেন।

সৌদি আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সমঝোতা স্মারক সইয়ের আগে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও জিসিসির মহাসচিব দ্বিপক্ষীয় বৈঠক করেন।

জিসিসি জোটের সদস্যরা হলো সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, বাহরাইন ও ওমান।

সমঝোতা স্মারক সইয়ের বিষয়ে সন্তোষ প্রকাশ করে জিসিসির মহাসচিব নায়েফ ফালাহ এম আল-হাজরাফ বলেন, সমঝোতা স্মারকটি দুই পক্ষের মধ্যে বিভিন্ন খাতে যৌথ কর্মপরিকল্পনা, জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ এবং কারিগরি দল, যৌথ বাণিজ্য পরিষদ গঠনের সুযোগ তৈরি ও সহযোগিতাকে এগিয়ে নিতে আইনি কাঠামো হিসেবে কাজ করবে।

সমঝোতা স্মারক সইয়ের সময় আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস, বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নজরুল ইসলাম ও অন্যান্য কর্মকর্তারা।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ১৯ নভেম্বর ২০২২

Back to top button