উত্তর আমেরিকা

আমি কখনই ভাবিনি সাধারণ গৃহিণী থেকে স্পিকার হব

ওয়াশিংটন, ১৯ নভেম্বর – মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভস বা প্রতিনিধি পরিষদের স্পিকারের পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন ন্যান্সি পেলোসি।

এর মধ্য দিয়ে ৮২ বছর বয়সি এ ডেমোক্র্যাট নেত্রী হাউসের প্রায় দুই দশকের নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন। খবর বিবিসি ও সিএনএনের।

মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাতে যাওয়ার পরিপ্রেক্ষিতে পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন ন্যান্সি।

তবে তিনি কংগ্রেসের নিম্নকক্ষে তার ক্যালিফোর্নিয়া ডিস্ট্রিক্টের প্রতিনিধিত্ব চালিয়ে যাবেন।

বৃহস্পতিবার এক বিবৃতিতে ন্যান্সি পেলোসি বলেন, আমি কখনই ভাবিনি সাধারণ গৃহিণী থেকে সংসদের স্পিকার হয়ে যাব। আমি পরবর্তী কংগ্রেসে ডেমোক্র্যাট নেতৃত্বের জন্য নির্বাচনে অংশ নিতে চাই না। নতুন প্রজন্মের নেতৃত্ব দেওয়ার সময় এসেছে।

ন্যান্সি পেলোসি কংগ্রেসের সবচেয়ে শক্তিশালী ডেমোক্র্যাট নেত্রী এবং প্রতিনিধি পরিষদের প্রথম নারী স্পিকার। প্রায় দুই দশক ধরে প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দিয়েছেন তিনি।

পদত্যাগ করলেও আগামী জানুয়ারিতে নতুন স্পিকার দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত প্রতিনিধি পরিষদের স্পিকার হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

এদিকে রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি নতুন স্পিকার হওয়ার জন্য দলীয় মনোনয়ন জিতেছেন। আগামী জানুয়ারিতে তিনি ন্যান্সি পেলোসির স্থলাভিষিক্ত হবেন।

সূত্র: যুগান্তর
আইএ/ ১৯ নভেম্বর ২০২২

Back to top button