জানা-অজানা

করোনায় আরও ৮১৯ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ১৬ হাজার

বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৮১৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৬ লাখ ২৪ হাজার ৭৩৭ জনে।

একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ লাখ ১৬ হাজার ৫৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ কোটি ২৫ লাখ ৭৯ হাজার ২৭৬ জনে।

এছাড়া গত একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ২ লাখ ৮৫ হাজার ৯৩৪ জন। নতুন এ সংখ্যা নিয়ে করোনা থেকে সুস্থ হওয়ার সংখ্যা দাঁড়িয়েছে ৬২ কোটি ১৮ লাখ ৬৪ হাজার ৮০ জনে।

শনিবার (১৯ নভেম্বর) সকালে ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

এদিকে গেলো ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। এ সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ৩৭৫ জন। মারা গেছেন ৯৯ জন।

অন্যদিকে এসময়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ১৬০ জনের। দেশটিতে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ২২ হাজার ৮৫১ জনের।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, গত কয়েকদিনের তুলনায় বিশ্বের বেশ কিছু দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা গেছে।

ব্রাজিলে একদিনে মারা গেছেন ৭২ জন, করোনা শনাক্ত হয়েছে ৩০৪৩৮ জনের। ফ্রান্সে মৃত্যু হয়েছে ৭৪ জনের এবং করোনা শনাক্ত হয়েছে ৩৭১৭৭ জনের।

এছাড়া দক্ষিণ কোরিয়ায় ৬৩ জন, রাশিয়ায় ৬০ জন, স্পেনে ৩৮ জন, তাইওয়ানে ৫৮ জন, ইন্দোনেশিয়ায় ৩২ জন এবং চিলিতে ২৮ জন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন।

এ সময়ে বাংলাদেশে করোনা আক্রান্ত হয়ে কারো মৃত্যু না হলেও নতুন রোগী শনাক্ত হয়েছে ১৯ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এদিকে ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

আইএ/ ১৯ নভেম্বর ২০২২

Back to top button