ফুটবল

কাতার বিশ্বকাপে স্টেডিয়ামে মদ বিক্রি নিষিদ্ধ

দোহা, ১৮ নভেম্বর – দরজায় কড়া নাড়ছে ফিফা বিশ্বকাপ। তবে বিশ্ব আসর শুরুর আগেই পূর্বের সিদ্ধান্ত থেকে ঘুরে দাঁড়িয়েছে আয়োজক দেশ কাতার ও বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। শুক্রবার তারা বিশ্বকাপের ৮টি স্টেডিয়ামে আশেপাশে বিয়ার কেনাবেচা নিষিদ্ধ ঘোষনা করেছে।

বিশ্বকাপের আয়োজক দেশ কাতারের সঙ্গে আলোচনার পর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানায় ফিফা। কারণ কাতার মুসলিম একটি রাস্ট্র, যেখানে এমনিতেই অ্যালকোহল গ্রহনের উপর কঠোর বিধিনিষেধ রয়েছে।

তবে আকষ্মিক এই সিদ্ধান্ত গ্রহনের কোন কারণ জানায়নি ফিফা। সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুধুমাত্র ফ্যান জোনে অ্যালকোহল পাওয়া যাবে উল্লেখ করে বলা হয়, কাতার বিশ্বকাপে স্টেডিয়ামের চারদিক থেকে বিয়ার বিক্রয়ের পয়েন্টগুলো সরিয়ে নেয়া হবে।

কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে ২০ নভেম্বর শুরু হচ্ছে ২২ তম ফুটবল বিশ্বকাপ। এ আসর উপলক্ষে স্টেডিয়ামগুলোর চারদিকে কয়েক ডজন বিয়ার বিক্রির স্টল বসানো হয়েছিল। ২৯ দিন ব্যপী এই টুর্নামেন্ট উপলক্ষে এক মিলিয়নেরও বেশী লোক কাতার ভ্রমন করবে বলে ধারনা করছে আয়োজকরা। অপরদিকে এবি ইনবেভের মালিকানাধীন ‘বুঁদউইজারের’ সঙ্গে ফিফার রয়েছে দীর্ঘ মেয়াদি চুক্তি।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এবি ইনবেভ বিষয়টি অনুধাবন করে কাতার বিশ্বকাপ চলাকালে সহায়তা করায় তাদের প্রশংসা করছে টুর্নামেন্টের আয়োজকরা। অবশ্য স্টেডিয়ামের ভিআইপি সুইটগুলোতে পর্যাপ্ত বিয়ার পাওয়া যাবে। যে গুলো বিক্রি করবে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এছাড়া দোহায় অবস্থিত ফিফার প্রাইভেট ফ্যান জোন এবং ৩৫টি হোটেল ও রেস্টুরেন্টে বিয়ার পাওয়া যাবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৮ নভেম্বর ২০২২

Back to top button