দক্ষিণ এশিয়া

রাহুল গান্ধীকে প্রাণনাশের হুমকি দিয়ে চিঠি

নয়াদিল্লী, ১৮ নভেম্বর – ভারত জোড়ো যাত্রা চলাকালীনই সাবেক কংগ্রেস সভাপতিকে খুনের হুমকি। বাবার মতো রাহুল গান্ধীকেও বোমা মেরে উড়িয়ে দেয়া হবে, মধ্যপ্রদেশের ইন্দোর পুলিশের হাতে এমনই একটি বেনামি চিঠি এসে পৌঁছেছে। সেই হুমকি চিঠিতে বলা হয়েছে, রাহুল ইন্দোরে পা রাখলেই তাকে বোমা মেরে উড়িয়ে দেয়া হবে। শুধু রাহুল নন, গুলি করে মেরে ফেলার হুমকি দেয়া হয়েছে মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী কমল নাথকেও।

পুলিশ জানিয়েছে, ইন্দোরের জুনির একটি মিষ্টির দোকানে চিঠিটি পাওয়া গিয়েছে। চিঠিটি কে বা কারা লিখেছে সেটা এখনও জানা যায়নি।

ইতিমধ্যেই পুরো বিষয়টির তদন্তে নেমেছে ইন্দোর পুলিশ। ওই এলাকার সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে চিঠির প্রেরককে শনাক্ত করার চেষ্টা চলছে। হুমকি পাওয়ার পরই রাহুলের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে।

প্রায় আড়াই মাস ধরে চলছে রাহুলের ভারত জোড়ো যাত্রা। তামিলনাড়ু থেকে শুরু হয়ে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, পেরিয়ে যাত্রা আপাতত মহারাষ্ট্রে অবস্থান করছে এই র‌্য্যালি। সেখানে পা দিয়েই হুমকি পেলেন রাহুল। আগামী ২৪ নভেম্বর ইন্দোরের খালসা স্টেডিয়ামেই রাত্রিবাস করার কথা কংগ্রেস নেতার। স্বাভাবিক ভাবেই এই হুমকি চিঠি কংগ্রেস নেতাদের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে।

এদিকে শুক্রবারই রাহুলের যাত্রায় যোগ দিয়েছেন মহাত্মা গান্ধীর দৌহিত্র তুষার গান্ধী। এদিন সকালে মধ্যপ্রদেশের বুলগনা জেলায় পদযাত্রায় অংশ নেন এই ইতিহাসবিদ। রাহুলের পাশে মহাত্মা গান্ধীর দৌহিত্রের হাঁটাকে ঐতিহাসিক বলে দাবি করেছে কংগ্রেস।

এর আগে এর আগে রাহুলের যাত্রায় যোগ দিয়েছেন দক্ষিণী অভিনেত্রী পুনম কৌর। বলিউড অভিনেত্রী পূজা ভাট, অভিনেতা সুশান্ত সিংও। বৃহস্পতিবার বলিউড অভিনেত্রী রিয়া সেন এই যাত্রায় যোগ দেন। কংগ্রেসের দাবি, রাহুলের যাত্রায় ব্যাপক সাড়া মিলছে। জাতি-ধর্ম-বর্ণ-বয়স নির্বিশেষে সকলে কংগ্রেস নেতার হাতে হাত রেখে এগোচ্ছেন। এখনও পর্যন্ত এই যাত্রা যে যে এলাকা দিয়ে গিয়েছে, সব এলাকাতেই জনসমুদ্র চোখে পড়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৮ নভেম্বর ২০২২

Back to top button