জানা-অজানা

ছিলেন ইংরেজি শিক্ষক, এখন চীনের পঞ্চম শীর্ষ ধনী

একজন ইংরেজির শিক্ষক থেকে চীনের পঞ্চম শীর্ষ ধনীর তালিকায় উঠে এসেছেন জ্যাক মা। ১৯৯৯ সালে বিশ্বের অন্যতম শীর্ষ ই-কর্মাস প্রতিষ্ঠান আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা তিনি। কিন্তু সম্প্রতি নিজের প্রতিষ্ঠিত কোম্পানিটির শীর্ষ পদ থেকে সরে দাঁড়িয়েছেন। দেশটির সরকার যখন ইন্টারনেটকেন্দ্রিক কোম্পানিগুলো নিয়ন্ত্রণ করতে শুরু করে তখনই জ্যাক মা এই সিদ্ধান্ত নেন।

ফোর্বসের প্রতিবেদন অনুযায়ী, ২০ দশমিক ছয় বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে চীনের একশ ধনীর মধ্যে পঞ্চম অবস্থানে রয়েছেন জ্যাক মা।

জানা গেছে, আলিবাবা থেকে পদত্যাগের তিন বছর পর এখন ফিনটেক জায়ান্ট অ্যান্ট গ্রুপ থেকেও সরে যেতে চান তিনি।

আলিবাবার সাম্প্রতিক বার্ষিক প্রতিবেদনে বলা হয়, অ্যান্ট গ্রুপে জ্যাক মা তার প্রত্যক্ষ ও পরোক্ষ কার্যক্রম ধীরে ধীরে কমিয়ে আনবেন। বলা হয়েছে, এটিতে তার নিয়ন্ত্রণ আট দশমিক আট শতাংশের বেশি থাকবে না। ৫৮ বছর বয়সী জ্যাক মা বর্তমানে হ্যাংজুভিত্তিক কোম্পানিটির ৫০ শতাংশের বেশি নিয়ন্ত্রণ করছেন।

চীনের কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ অনুযায়ী, অ্যান্ট নিজেকে একটি আর্থিক হোল্ডিং কোম্পানিতে পরিণত করেছে। তাছাড়া ব্যাংকটি এখন তাদের ওপর ব্যাপক নজরদারি বাড়িয়েছে। এমন পরিস্থিতিতে কোম্পানিটির মূল্য এরই মধ্যে উল্লেখযোগ্য হারে কমেছে। ২০২০ সালে চীনের আর্থিক রেগুলেটরি সংস্থা এর ৩৫ বিলিয়ন ডলার নিষ্ক্রিয় করে।

চলতি বছরের মার্চের প্রান্তিকে অ্যান্ট লাভ করেছে ৫৫৫ মিলিয়ন ডলার, যা এক বছর আগের তুলনায় ১৭ শতাংশ কম।

গত দুই বছর ধরেই জ্যাক মা সব কার্যক্রম থেকে নিজেকে গুটিয়ে নিচ্ছেন। প্রকাশ্যে তাকে খুব একটা দেখা যায় না। অনেকে মনে করছেন, চীনের বর্তমান শাসন ব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলায় তার ওপর চাপ বেড়েছে।

এম ইউ/১৮ অক্টোবর ২০২২

Back to top button