ফুটবল

শত চেষ্টায়ও লাভ হলো না, বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হলো মানেকে

দাকার, ১৮ নভেম্বর – বিশ্বকাপের এক সপ্তাহ আগেও ক্লাব ফুটবল খেলতে হয়েছে বিশ্বসেরা তারকাদের। যে কারণে দেখা গেলো, বিশ্বকাপে ইনজুরির মিছিল। যে কারণে কাতার বিশ্বকাপ মিস করতে যাচ্ছে বিশ্বের সেরা সেরা তারকাদের অনেককেই।

সেনেগালিজ তারকা সাদিও মানে বায়ার্ন মিউনিখের হয়ে ওয়েডার ব্রেমেনের বিপক্ষে খেলতে নেমেছিলেন ৯ দিন আগে। কিন্তু ওই ম্যাচেই ইনজুরির শিকার হলেন তিনি। যে কারণে ২০ মিনিটের মাথায় মাঠ থেকে বের হয়ে যেতে বাধ্য হন।

তখনই জানা হয়ে গিয়েছিল, মানে বিশ্বকাপ খেলতে পারবেন না। তবুও সেনেগাল ফুটবল কর্তৃপক্ষ আশায় বুক বেধেছিলেন। যদি কোনোভাবে খেলানো যায় বিশ্বকাপে। অন্তত প্রথম ম্যাচ না হলেও যেন পরের দুই ম্যাচ খেলতে পারেন মানে, সে জন্য চেষ্টার কোনো কমতি রাখেনি সেনেগাল ফুটবল ফেডারেশন।

কিন্তু কাজের কাজ কিছুই হলো না। শত চেষ্টাতেও বিশ্বকাপের জন্য সাদিও মানেকে সুস্থ করে তুলতে ব্যর্থ হলো তারা। শেষ পর্যন্ত সেনেগাল ফুটবল ফেডারেশন বৃহস্পতিবার রাতে জানিয়েছে, বিশ্বকাপেই আর খেলতে পারবেন না সাদিও মানে। পুরো বিশ্বকাপের জন্যই ছিটকে গেলেন তিনি।

ডান পায়ের নিচের মাংশপেশি এবং হাঁড়ে চোট লেগেছিল তার। খবর পেয়ে ওইদিনই নিজস্ব চিকিৎসক জার্মানিতে পাঠিয়ে দিয়েছিল সেনেগাল ফুটবল কর্তৃপক্ষ। এরপর বিশ্বকাপের দলেও তাকে রাখা হয়েছিল।

কিন্তু বৃহস্পতিবার কাতার থেকেই কর্তৃপক্ষ জানালো, মানের যে ইনজুরি দেখা যাচ্ছে, তাতে অস্ত্রোপচার প্রয়োজন। না হয় এই ইনজুরি সেরে ওঠা সম্ভব নয়। এর অর্থ, বিশ্বকাপে আর মাঠেই নামতে পারবেন না তিনি।

সেনেগাল টিম ডাক্তার ম্যানুয়েল আফোনসো বলেন, ‘আমাদের কাছে সর্বশেষ যে সংবাদ, তা হলো গত ৮ নভেম্বর যে ইনজুরিতে আক্রান্ত হয়েছিলেন মানে, সাথে সাথেই আমরা বায়ার্ন মিউনিখের সঙ্গে যোগাযোগ করি। পরেরদিন, ক্লাব কর্তৃপক্ষ আমাদের কাছে তার এমআরআই রিপোর্ট পাঠিয়ে যোগাযোগ করে। যেখানে দেখা গিয়েছিল তার একটা ইনজুরি রয়েছে ডান হাঁটুতে। এরপর আমরা তাকে পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্তই নিই।’

‘এরপর আমি ১০ নভেম্বর জার্মানি যাওয়ার সিদ্ধান্ত নিই, যাতে মানের ইনজুরি সম্পর্কিত সব তথ্য একসঙ্গে করতে পারি। অবশেষে আমরা আবারও সিদ্ধান্ত নিই আরেকটি এমআরআই করানো হবে। যাতে, সিদ্ধান্ত নেয়া সহজ হতে পারে যে মানে বিশ্বকাপ খেলতে পারবেন কি পারবেন না।’

‘দুঃখের সঙ্গেই জানাতে হচ্ছে যে, নতুন এমআরআইতে যা দেখা যাচ্ছে, তাতে তার পক্ষে বিশ্বকাপ খেলা মোটেও সম্ভব নয়। আমরা শুরুতে ভেবেছিলাম, অল্পতেই সেরে যাবে মানের ইনজুরি। কিন্তু দুঃখের বিষয় হলো- মানে বিশ্বকাপ খেলতে পারবেন না এবং খুব দ্রুতই তার পায়ে অস্ত্রোপচারের তারিখ ঘোষণা করা হবে।’

সূত্র: জাগোনিউজ
আইএ/ ১৮ নভেম্বর ২০২২

Back to top button