ইউরোপ

ইউক্রেনের গ্যাস প্ল্যান্টে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

কিয়েভ, ১৮ নভেম্বর – রাশিয়ার অধিকৃত খেরসন অঞ্চলের কিছু অংশ ইউক্রেনীয় বাহিনী পুনর্দখল করার পর গত তিন দিন ধরে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে ব্যাপকহারে গোলবর্ষণ করে যাচ্ছে রুশ বাহিনী। বৃহস্পতিবার দেশটির পূর্বাঞ্চলীয় একটি গ্যাস ক্ষেত্রে মধ্যাঞ্চলীয় শহর দিনিপ্রো’র সমরাস্ত্র প্রস্তুত কারখানায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ সেনারা।

ইউক্রেনের কিছু অঞ্চলে ইতোমধ্যে শীতকালীন তুষারপাত শুরু হয়েছে। কিন্তু চলতি নভেম্বরের শুরু থেকে রুশ সেনারা দেশটির বিভিন্ন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোকে হামলার লক্ষ্যবস্তুতে পরিণত করায় ইউক্রেনজুড়ে বিদ্যুৎ সংকট শুরু হয়েছে। ফলে লোকজন নিজেদের ঘর গরম রাখতে পারছেন না।

ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যমিহাল’র বরাত দিয়ে বিবিসি জানান, বৃহস্পতিবার দিনিপ্রোর পিভদেনমাশ কারখানাসহ শহরজুড়ে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে ওই শহরের ২৩ জন আহত হয়েছেন। ৭০টিরও অধিক ক্ষেপণাস্ত্র সেখানে পড়েছে। শহরের বিদ্যুৎ ও পানি সরবরাহ পরিকাঠামো এই হামলায় প্রায় সম্পূর্ণ ধ্বংস হয়ে হয়ে গেছে।

বর্তমানে নিকোপোলের হাজার হাজার বাড়িঘর বিদ্যুৎ ও পানিশূন্য অবস্থায় আছে। এদিকে, একই দিন দেশটির পূর্বাঞ্চলীয় একটি গ্যাসক্ষেত্রে রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে বলে বিবিসিকে নিশ্চিত করেছে রাষ্ট্রায়ত্ত গ্যাস উত্তোলন ও বিতরণকারী প্রতিষ্ঠান নাফতোগেজ।

কর্মকর্তারা আরও জানিয়েছেন, বৃহস্পতিবার ওদেসা ও খারকিভ অঞ্চলের আরও কয়েকটি অবকাঠামোতেও আঘাত করেছে রুশ ক্ষেপণাস্ত্র। এই হামলায় দুই শহরে তিনজন করে মোট ছয়জন আহত হয়েছেন। গত মঙ্গলবার থেকে রাশিয়া ইউক্রেনে নতুন করে তীব্র ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৮ নভেম্বর ২০২২

Back to top button