জাতীয়

ঢাকায় আসছেন বিশ্বের সফল ১০০ নারী

ঢাকা, ১৭ নভেম্বর – বিশ্বের একশজন সফল, দূরদর্শী ও নিবেদিতপ্রাণ নারীদের নিয়ে গঠিত সংগঠন জি-১০০। বৈষম্য দূর করে সমতার পৃথিবী নির্মাণের লক্ষ্যে বিভিন্ন দেশের সরকার ও সংস্থার সঙ্গে কাজ করে যাচ্ছে সংগঠনটি। বিশ্বব্যাপী নারীদের জন্য একটি বৈষম্যহীন ও প্রগতিশীল পরিবেশ তৈরির দৃষ্টিভঙ্গি নিয়ে জি-১০০ এর সঙ্গে আছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, মন্ত্রী, সমাজসেবী এবং উদ্যোক্তারা। তাদের নিয়েই এবার ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে জি-১০০-এর প্রথম সম্মেলন। আগামী ২১ ও ২২ নভেম্বর ঢাকার হোটেল ওয়েস্টিনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। জি-১০০ এর স্বাস্থ্যসেবা ও সুস্থতার গ্লোবাল চেয়ার এবং গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও ফারজানা চৌধুরী এ ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘টুগেদার উই থ্রাইভ’- এই মূলমন্ত্র নিয়ে বাংলাদেশে জি-১০০ এর প্রথম সম্মেলন আগামী ২১ ও ২২ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২১ নভেম্বর বিভিন্ন রাষ্ট্রদূতদের সঙ্গে নারীদের স্বাস্থ্যসেবা এবং সুস্থতার বিষয়ে মতামত বিনিময়ের মাধ্যমে সম্মেলন শুরু হবে। পরে নারীদের স্বাস্থ্যসেবা এবং সুস্থতার ওপর প্যানেল আলোচনা হবে, যেখানে জি-১০০ এর বিভিন্ন গ্লোবাল চেয়ার এবং বিশিষ্ট প্যানেল সদস্যরা তাদের মতামত দেবেন।

সম্মেলনের প্রথম দিন সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। প্রথম দিনটি নৈশভোজ এবং বিশ্বের বিভিন্ন প্রান্তের জি-১০০ সদস্যদের স্বীকৃতি দিয়ে শেষ হবে।

সম্মেলনের দ্বিতীয় দিন (২২ নভেম্বর) প্রান্তিক জনগোষ্ঠীর সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি নিয়ে আলোচনা হবে। দ্বিতীয় দিনের সন্ধ্যায় নৈশভোজের মাধ্যমে দুই দিনব্যাপী এই সম্মেলন শেষ হবে। যেখানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এদিন ‘ফোস্টারিং উইমেনস হেলথকেয়ার অ্যান্ড ওয়েলনেস ফর এ রেসিলিয়েন্ট ফিউচার’ শীর্ষক একটি প্যানেল আলোচনা হবে। যেখানে প্যানেলিস্টরা জাতীয় ও আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে কীভাবে এসডিজি ৩ এবং ৫ অর্জন করা যায় সে বিষয়ে আলোচনা করবেন ও মতামত দেবেন।

জি-১০০-এর লক্ষ্য হলো বিভিন্ন সরকার এবং বিশ্বব্যাপী প্রভাবশালী সংস্থাগুলোর সচেতনতা ও সমর্থন আদায়। একই সঙ্গে তাদের সুচিন্তিত নেতৃত্ব এবং সহযোগিতার মাধ্যমে বিশ্বব্যাপী নারী ও পুরুষের সম্মিলিত দৃষ্টিভঙ্গি একত্রিত করে একটি প্রগতিশীল ও সমতার পৃথিবী গড়তে কাজ করে যাওয়া। জি-১০০ এর প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ড. হারবিন অরোরা রায় তার বাংলাদেশে সফরে একটি অ্যাওয়ার্ড অনুষ্ঠানেও অংশ নেবেন। আগামী ২৩-২৪ নভেম্বর এটি ঢাকায় অনুষ্ঠিত হবে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ১৭ নভেম্বর ২০২২

Back to top button