ব্যবসা

আমদানি-রপ্তানিতে অর্থপাচার শূন্যে নামানো হয়েছে

ঢাকা, ১৭ নভেম্বর – বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, হুন্ডি প্রতিরোধে কঠোর নজরদারি করছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে আমদানি-রপ্তানির মাধ্যমে অর্থ পাচার শূন্যতে নামিয়ে আনা সম্ভব হয়েছে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে বাংলাদেশের উত্তরণ নিয়ে রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে এক সেমিনারে বিশেষ অথিতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সেমিনারের আয়োজন করে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ।

গভর্নর বলেন, দেশে বৈদেশিক মুদ্রার সংকট নেই। আন্ডার ইনভয়েসিংয়ের (কম মূল্য দেখানো) মাধ্যমে অর্থ পাচার ঠেকাতে আমরা সতর্ক অবস্থান নিয়েছি। এতে সংকট পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে হচ্ছে। আগামী জানুয়ারি মাস থেকে দেশে বৈদেশিক মুদ্রার সংকট আর থাকবে না।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, গ্র্যাজুয়েশনের (এলডিসি থেকে উত্তরণ) জন্য উৎপাদন কাজে নিয়োজিত শ্রমিক, কৃষক এবং রেমিট্যান্স যোদ্ধাদের আর্থিক কেন্দ্রে নিয়ে আসতে হবে। এখানে ঘাটতি আছে। কে আমাদের কোথায় কী সার্টিফিকেট দিল, সেটা বিষয় নয়।

ট্যারিফ পলিসি আধুনিকায়নের পরামর্শ দেন এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন। তিনি বলেন, এলডিসি থেকে উত্তরণের সময় বিশ্বের অন্যান্য দেশ যে ধরনের ট্যারিফ পলিসি (শুল্কনীতি) নেয়, বাংলাদেশেরও সে ধরনের নীতি গ্রহণ করতে হবে।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ১৭ নভেম্বর ২০২২

Back to top button